ঢাকা, রবিবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৬, ০৮ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

ছুটির দিনে ‘ধাবমান’

বিনোদন ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-২২ ১২:৩৬:৫৪ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-২২ ১২:৩৬:৫৪ পিএম

ঢাকা থিয়েটারের আলোচিত প্রযোজনা ‘ধাবমান’। আজ শুক্রবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় প্রদর্শিত হবে এ নাটক। এটি রচনা করেছেন সেলিম আল দীন। নির্দেশনায় রয়েছেন শিমূল ইউসুফ।

বৃহত্তর ময়মনসিংহের বিরিশিরি দুর্গাপুরের বিস্তীর্ণ অঞ্চল, সোমেশ্বরী নদী এ আখ্যানের পটভূমি। বাঙালি (নগদি) এবং গারো এই দুই জাতির প্রান্তিক মানুষদের জীবন নিয়েই এই নাটক। রাজনৈতিক ও সামাজিক নানা টানাপোড়েন, দুই জাতির দ্বন্দ্ব ও সহাবস্থান, পারস্পরিক সহমর্মিতা ইত্যাদি বিষয় এ নাটকে উঠে এসেছে। পুরো নাটকে পশুপ্রেমের এক অনবদ্য চিত্র ফুটে উঠেছে। যেখানে মানুষ আর গবাদি পশুর মধ্যকার আত্মিকতা যেন ব্যতিক্রমী এক রসায়ণ তৈরি করেছে।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন—শিমূল ইউসুফ, শহীদুজ্জামান সেলিম, এশা ইউসুফ, নাসরিন নাহার, রোজী সিদ্দিকী, সামিউন জাহান দোলা, আসাদুজ্জামান, রফিকুল ইসলাম, সাজ্জাদ আহমেদ রাজিব, রনি হোসাইন, তারিকুল ইসলাম লিটন, মোস্তফা রতন, নার্গিস আক্তার, তাসলিমা চুমকি, জয়শী মজুমদার লতা, শাহজাদা সম্রাট, সউদ চৌধুরী, সৌজন্য অধিকারি, ওয়াহিদ আনসার হিল্লোল, রজব আলী প্রমুখ।

নাটকটির মিউজিক, সেট ও প্রপস তৈরি করেছে— শিমূল ইউসুফ, লাইট ডিজাইন: নাসিরুল হক খোকন, কস্টিউম ডিজাইন: শিমূল ইউসুফ ও নাসরিন নাহার, কোরিওগ্রাফি: শিমূল ইউসুফ ও এশা ইউসুফ।

 

ঢাকা/শান্ত

ইউটিউব সাবস্ক্রাইব করুন