ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

চার বছর পর এলো জন্মদিন

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১০, ২৯ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চার বছর পর এলো জন্মদিন

বরেণ্য নাট্যকার, অভিনেতা ও নির্দেশক মামুনুর রশীদের আজ জন্মদিন। ৭২ বছর বয়সে ১৮তম জন্মদিন উদযাপন করছেন তিনি। অধিবর্ষে জন্ম নেওয়ার কারণে চার বছর পরপর আসে এই শিল্পীর জন্মদিন।

মামুনুর রশীদ বলেন, ‘এটি একধরনের সৌভাগ্য। চার বছর পরপর আমার জন্মদিন আসে। এজন্য বন্ধু, শুভানুধ্যায়ীরাও অপেক্ষা করে। তারা কখনো কখনো উৎসবের আয়োজনও করে—সত্যি এটা আনন্দের বিষয়। তা ছাড়া বয়স যে বাড়ছে না, ১৮-তে আটকে থাকল, এটাই বা কম কিসে! বয়স যাই হোক আমি ১৮ ধারণ করি। আর চার বছর পরপর জন্মদিন উদযাপন করাটা উপভোগ করি।’

জীবন নিয়ে মামুনুর রশীদ তার ভাবনা জানিয়ে বলেন, ‘আমার কাছে জীবন আনন্দের আবার বেদনারও। আমি জীবনকে উদযাপন করতে শিখেছি। জীবনে যেমন হাসি-কান্না আছে তেমনি, দুঃখ-কষ্টও রয়েছে। জীবন উপভোগ ও উদযাপনের অনেক ব্যবস্থা এই পৃথিবীতে রয়েছে।’ 

এদিকে প্রিয় শিল্পীর প্রতীক্ষিত জন্মদিন রাঙাতে উৎসব ও আনন্দ মিলনমেলার আয়োজন করেছে আরণ্যক নাট্যদল। বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে গত ২৭ ফেব্রুয়ারি শুরু হয়েছে ছয় দিনব্যাপী উৎসব।

১৯৪৮ সালের ২৯ ফেব্রুয়ারি টাংগাইলের ঘাটাইলে জন্মগ্রহণ করেন মামুনুর রশীদ। স্বাধীনতা উত্তর বাংলাদেশের মঞ্চ আন্দোলনের পথিকৃত তিনি। তার নাট্যকর্মে প্রখর সমাজ সচেতনতা লক্ষ্যণীয়। শ্রেণি সংগ্রাম তার নাটকের গুরুত্বপূর্ণ বিষয়বস্তু। অভিনয়ের পাশাপাশি অসংখ্য টেলিভিশন নাটক রচনা করেছেন তিনি। নাট্যকলায় অবদানের জন্য ২০১২ সালে তাকে একুশে পদক প্রদান করা হয়।

 

ঢাকা/শান্ত

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়