ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

নাট্যজন এস এম সোলায়মানের জন্মদিনে প্রদর্শিত হবে তথ্যচিত্র

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৫, ২৯ সেপ্টেম্বর ২০২০  
নাট্যজন এস এম সোলায়মানের জন্মদিনে প্রদর্শিত হবে তথ্যচিত্র

একুশে পদকপ্রাপ্ত নাট্যজন এস এম সোলায়মানের ৬৭তম জন্মদিন ২৯ সেপ্টেম্বর। এ উপলক্ষে থিয়েটার পত্রিকা ‘ক্ষ্যাপা’ অনলাইনে অনুষ্ঠানের আয়োজন করেছে। নাটকের গান, আলোকচিত্র ও ভিডিও প্রদর্শন নিয়ে সাজানো হয়েছে অনুষ্ঠানটি।

বাংলাদেশের নাট্যমঞ্চের নন্দিত শিল্পী সেলিম মাহবুব ও শিমুল খান গেয়ে শোনাবেন এস এম সোলায়মান রচিত ও নির্দেশিত বিভিন্ন নাটকের গান। পাশাপাশি আবু সুফিয়ান বিপ্লব নির্মিত এস এম সোলায়মানের উপর একটি তথ্যচিত্র দেখানো হবে এ অনুষ্ঠানে। পুরো আয়োজন সরাসরি সম্প্রচার হবে ক্ষ্যাপার ফেসবুক পেজ থেকে। এটি সঞ্চালনা করবেন পাভেল রহমান।

১৯৫৩ সালের ২২ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন এস এম সোলায়মান। বিশ্ববিদ্যালয় জীবনে নাট্যচর্চায় যুক্ত হন এবং বাংলাদেশের নবনাট্য আন্দোলনে ভূমিকা রাখেন। মাত্র ৪৮ বছরের জীবনে তিনি বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের দুই দফা সেক্রেটারি জেনারেলের দায়িত্ব পালন করেন। কালান্তর, পদাতিক নাট্য সংসদ, ঢাকা পদাতিক, অন্যদল ও থিয়েটার আর্ট ইউনিটের প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন। ত্রিশের অধিক নাটক রচনা, রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন তিনি।

এসএম সোলায়মানের উল্লেখযোগ্য নাটক হলো—‘কোর্ট মার্শাল’, ‘গোলাপজান’, ‘আমিনা সুন্দরী’, ‘এই দেশে এই বেশে’, ‘গণি মিয়া একদিন’ ‘ক্ষ্যাপা পাগলার প্যাচাল’। ২৫টিরও বেশি টেলিভিশন নাটক রচনা করেছেন। নির্মাণ করেছেন অসংখ্য ভিডিওচিত্র, ডকুমেন্টারি, টিভি নাটক ইত্যাদি।

প্রকাশিত হয়েছে তার রচিত ও সুরারোপিত কয়েকটি মিউজিক ভিডিও অ্যালবাম, গান ও গীতিনাট্যের ক্যাসেট। তার রচিত ও সুরারোপিত অধিকাংশ গান এখনো অপ্রকাশিত। তার রচিত ও নির্দেশিত নাটক ‘আমিনা সুন্দরী’ আমেরিকার অফ ব্রডওয়েতে মঞ্চস্থ প্রথম বাংলা নাটক হওয়ার গৌরব অর্জন করে। ১৯৮৩ সালে রোকেয়া রফিক বেবীর বিবাহবন্ধনে আবদ্ধ হন। এ দম্পতির আনিকা মাহিন একা নামে এক কন্যাসন্তান রয়েছে। ২০০১ সালের ২২ সেপ্টেম্বর মারা যান এসএম সোলায়মান।

শিল্পচর্চার স্বীকৃতিস্বরূপ ২০১৪ সালে একুশে পদক লাভ করেন এসএম সোলায়মান। এ ছাড়া রংপুর পদাতিক সম্মাননা (১৯৮৮), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফ্লোরিডা সম্মাননা (১৯৯৪), বাংলাদেশ থিয়েটার অব আমেরিকা সম্মাননা (১৯৯৫), বাংলাদেশে চলচ্চিত্র সাংবাদিক সমিতি পুরস্কার (১৯৯৬), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব লস অ্যাঞ্জেলেস সম্মাননা (১৯৯৬), সুবচন নাট্য সংসদ (১৯৯৬), চট্টগ্রাম অ্যাসোসিয়েশন অব নর্থ আমেরিকা সম্মাননা (১৯৯৭), থিয়েটার আর্ট ইউনিট সম্মাননা (১৯৯৮), মহাকাল নাট্য সম্প্রদায় সম্মাননা (২০০০), আরণ্যক নাট্যদলের ‘দীপু স্মৃতি পদক’ (মরণোত্তর-২০০১) এবং ঢাকা পদাতিকের ‘আবুল কাশেম দুলাল স্মৃতি পদক’ (মরণোত্তর- ২০০২) লাভ করেন তিনি।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়