ঢাকা     শনিবার   ২৮ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪২৯ ||  ২৬ শাওয়াল ১৪৪৩

ত্রিবেণীতে আজ মলয়া সংগীত

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৭, ১৯ জানুয়ারি ২০২২   আপডেট: ১০:৩০, ১৯ জানুয়ারি ২০২২
ত্রিবেণীতে আজ মলয়া সংগীত

‘মলয়া’ হচ্ছে গানের একটি বিশেষ ধারা। একে বলা হয় সর্বধর্মীয় সংগীত। মনমোহন, লব এবং আফতাব- এই তিন সংগীত সাধকের নামের প্রথম অক্ষর নিয়ে গানের এই বিশেষ ধারার নামকরণ।

শুদ্ধ, নির্মল, অদ্বৈতপূর্ণ এবং জগতের সত্যকে অবলম্বন করে রচিত হয়েছে ‘মলয়া’ গান। রাইজিংবিডির সংগীতানুষ্ঠান ত্রিবেণীতে আজ বসছে এই আধ্যাত্মিক গানের আড্ডা। মলয়া গান গাইবেন কণ্ঠশিল্পী জীবন আচার্য।

ছোটবেলা থেকেই গান চর্চা করছেন জীবন আচার্য। ব্রাহ্মণবাড়িয়া আশুগঞ্জের এই শিল্পী গান শিখেছেন ইএফসি সংগীত নিকেতনসহ বিভিন্ন একাডেমিতে। চর্চা করছেন জেলা শিল্পকলা একাডেমিতে। উচ্চাঙ্গ সংগীতের তালিম নিয়েছেন ভৈরবের ওস্তাদ ইসরাইল খান সংগীত নিকেতনে। পেশায় হোমিওপ্যাথিক চিকিৎসক এই কণ্ঠশিল্পী মলয়া সংগীতের জন্য তালিকাভুক্ত রয়েছেন কুমিল্লা বেতার কেন্দ্রে।

আজ (বুধবার, ১৯ জানুয়ারি ২০২২) রাত ১০টায় প্রচারিত হবে ত্রিবেণীর ৮৯তম পর্ব। এই পর্বে বাছাই করা কিছু মলয়া গান গাইবেন জীবন আচার্য। শ্রোতারা পাবেন মলয়া গানের নতুন স্বাদ। কথা হবে মলয়া গানের উদ্ভব, উৎপত্তি আর ইতিহাস নিয়ে।

শীর্ষস্থানীয় নিউজ পোর্টাল রাইজিংবিডিতে নিয়মিত প্রচার হচ্ছে সাহিত্য ও সংগীত বিষয়ক ব্যতিক্রমী লাইভ শো ত্রিবেণী। অল্প সময়ের মধ্যেই সংগীত অনুরাগীদের মনে জায়গা করে নিয়েছে এই শো। দর্শক-শ্রোতা ও পাঠকদের নির্মল বিনোদন দিতে অনুষ্ঠানটির আয়োজন। ওয়ালটন স্মার্ট ফ্রিজ নিবেদিত এই অনুষ্ঠানের উপজীব্য গান, কথা ও কবিতা।

প্রতি বুধবার রাত ১০টায় রাইজিংবিডি ডটকমের ফেসবুক পেজ থেকে লাইভ অথবা প্রিমিয়ার হিসেবে ত্রিবেণী সম্প্রচারিত হচ্ছে। লেখক, সাংবাদিক, উপস্থাপক ও করপোরেট ব্যক্তিত্ব উদয় হাকিমের উপস্থাপনায় চলছে ওই আয়োজন।পাশাপাশি এই সংবাদমাধ্যমের উপদেষ্টা সম্পাদকের দায়িত্ব পালন করছেন তিনি।

মলয়া মূলত আধ্যাত্মিক গান। একে সর্বজনীন সংগীতও বলা হয়। যার প্রবক্তা বা স্রষ্টা মনমোহন দত্ত। ‘নিষ্কাম ধর্ম’ প্রবর্তন ছিলো তার প্রধান উদ্দেশ্য। সঙ্গীতের একেকটি ধারার মধ্য দিয়ে একেকটি সুনির্দিষ্ট তত্ত্ব উপস্থাপিত হয়েছে এই সংগীতে। এই গানে সাম্প্রদায়িকতা, কুসংস্কার, গোঁড়ামীর কোনো স্থান নেই। সর্বধর্ম সমন্বয় করে প্রত্যেক সাধক জীবনে স্বর্গীয় সুখ পেতে পারেন বলে মনে করতেন মনমোহন দত্ত।

উপস্থাপক উদয় হাকিম বলেন, সারা দেশের শিল্পীদের নিয়ে গান-আড্ডার অনুষ্ঠান ত্রিবেণী। দর্শক-শ্রোতাদের সঙ্গীতানন্দ দিতে রাইজিংবিডির এই ক্ষুদ্র প্রয়াস। সুস্থ বিনোদন প্রচারে সচেষ্ট ত্রিবেণী। দর্শকদের কথা চিন্তা করেই অনুষ্ঠান নির্মাণ ও প্রচারিত হয়। এরই মধ্যে ত্রিবেণী সাংস্কৃতিক বোদ্ধাদের কাছে মানসম্মত একটি অনুষ্ঠান হিসেবে জায়গা করে নিয়েছে। এখানে প্রতিশ্রুতিশীল ও প্রতিভাবান শিল্পীদের প্রতিভা তুলে ধরা হচ্ছে। তরুণ শিল্পীদের জন্য ত্রিবেণী হয়ে উঠছে সংস্কৃতি চর্চা কেন্দ্র। এখানে এসে শিল্পীরা সুযোগ পাচ্ছেন নিজেদের মেলে ধরার। পাশাপাশি অপরিচিত কিংবা গণমাধ্যমের নজরে না আসা ও হারিয়ে যেতে বসা বাংলা গান ধরে রাখতে প্রচেষ্টা চালাচ্ছে ত্রিবেণী। এরই অংশ হিসেবে এই মলয়া সংগীতের আসর।

তিনি আরও বলেন, শিল্পীরা যাতে সৃজনশীল চর্চার সুযোগ ও স্বীকৃতি পান সেজন্যই ত্রিবেণীর এই আয়োজন। দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা মেধাবী শিল্পীদের প্রাধান্য দেওয়া হচ্ছে। ত্রিবেণীতে তারকা শিল্পীদের পাশাপাশি সুযোগ পাচ্ছেন প্রতিভাবান নবীনরাও। নবীন-প্রবীণের মেলবন্ধন ত্রিবেণী।

ত্রিবেণী বিষয়ে কোনো কিছু জানতে চাইলে যোগাযোগ করতে পারেন এই ই-মেইলে ([email protected])। ই-মেইলের মাধ্যমে নিজের কণ্ঠে গাওয়া বিভিন্ন গানের ইউটিউব বা ফেসবুক লিঙ্ক ত্রিবেণীকে শেয়ার করতে পারেন শিল্পীরা। ত্রিবেণী ফেসবুক পেজে (https://www.facebook.com/Tribeni.Risingbdটেক্সটের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন। সরাসরি ফোন করতে পারেন এই নম্বরে- ০১৫৭২১৬৮১৯৪। অনুষ্ঠানটি দেখা যাবে (https://www.facebook.com/risingbd) এই লিঙ্কে।

/মাহফুজ/এসবি/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়