ঢাকা     শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২০ ১৪২৯

দেড় শ বছরের স্মৃতি নিয়ে কলকাতার মঞ্চে বাংলাদেশি শিল্পীরা

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৭, ৭ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৫:৩৪, ৭ ডিসেম্বর ২০২২
দেড় শ বছরের স্মৃতি নিয়ে কলকাতার মঞ্চে বাংলাদেশি শিল্পীরা

১৮৭২ সালের ৭ ডিসেম্বর কলকাতায় প্রথম দর্শনীর বিনিময়ে সাধারণ মানুষের সামনে মঞ্চস্থ হয় কালজয়ী নাটক ‘নীলদর্পন’। ন্যাশনাল থিয়েটারের উদ্যোগে মঞ্চস্থ হয়েছিল দীনবন্ধু মিত্রের এই নাটক।

সাধারণ রঙ্গালয়ের ১৫০তম বার্ষিকী উদযাপনে ঢাকা ও কলকাতায় উৎসবের আয়োজন করা হয়েছে। বঙ্গ নাট্যসংহতির আয়োজনে আজ কলকাতায় এই নাট্যোৎসবের পর্দা উঠবে। উদ্বোধনী মঞ্চে প্রদর্শিত হবে ‘নীলদর্পণ’ নাটকটি। এর নির্দেশনায় রয়েছেন বাংলাদেশের নাট্যকার মামুনুর রশীদ। নাটকটি প্রযোজনা করছে রেপাটরি নাট্যদল ‘বাঙলা থিয়েটার’।

নাটকে অভিনয় করছেন ঢাকা থিয়েটার, আরণ্যক, সুবচন নাট্য সংসদ, দেশ নাটক, নাট্যকেন্দ্র, বাতিঘর, প্রাচ্যনাট, মেঘদূতসহ ঢাকার বিভিন্ন দলের সদস্যরা।

অভিনয়শিল্পীদের তালিকায় রয়েছেন— মামুনুর রশীদ, ফয়েজ জহির, শুভাশিস ভৌমিক, আহাম্মেদ গিয়াস, শামীমা শওকত লাভলী, শাহনাজ খুশি, সুষমা সরকার, লায়লা বিলকিস ছবি, সঙ্গীতা চৌধুরী, হাশিম মাসুদ, সাঈদ সুমন, খালিদ হাসান রুমি, সুজাত শিমুল, রিয়া চৌধুরী, তাসমী চৌধুরী, শাহরান, তাজউদ্দীন তাজু, রুহুল আমিন ও উচ্ছ্বাস ঘোষ। গতকাল কলকাতায় পৌঁছেছেন বাংলাদেশের এসব নাট্যশিল্পীরা।

কলকাতায় ‘নীলদর্পন’ নাটকের কলাকুশলীদের একাংশ

মামুনুর রশীদ বলেন—‘‘আমাদের নাট্যশিল্পীদের জন্য এটি আনন্দের দিন। কারণ ১৫০ বছর আগে ‘নীল দর্পণ’ মঞ্চায়নের মধ্য দিয়েই সাধারণ রঙ্গালয়ে জনসাধারণের প্রবেশ উন্মুক্ত হয়েছিল। ১৮৭২ সালের ৭ ডিসেম্বর ‘নীল দর্পণ’ মঞ্চায়নের মধ্য দিয়ে সাধারণের জন্য নাট্য মঞ্চায়নের সূচনা হয়।’’

জানা যায়, প্রথম মঞ্চায়নের জন্য মাসিক ৪০ টাকা ভাড়ায় কলকাতার চিৎপুরে মধুসূদন সান্ন্যালের বাড়ির বাইরের উঠান ভাড়া নেওয়া হয়েছিল। প্রথম প্রদর্শনীতে টিকিটের দাম ছিল প্রথম শ্রেণি এক টাকা, দ্বিতীয় শ্রেণি আট আনা। প্রথম রজনীতে মোট ২০০ টাকার টিকিট বিক্রি হয়েছিল। একাই চারটি ভূমিকায় অভিনয় করেছিলেন অর্ধেন্দুশেখর মুস্তাফি। নারী চরিত্রে পুরুষ শিল্পীরাই অভিনয় করেছিলেন।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়