ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

কৃত্রিম বুদ্ধিমত্তার ভয়ে হলিউডে ধর্মঘট

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪০, ৫ মে ২০২৩   আপডেট: ১১:৫৫, ৫ মে ২০২৩
কৃত্রিম বুদ্ধিমত্তার ভয়ে হলিউডে ধর্মঘট

কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার কমানোর দাবিতে ধর্মঘটের ডাক দিয়েছেন হলিউডের চিত্রনাট্যকাররা। চলতি সপ্তাহে রাইটার্স গিল্ড অব আমেরিকার (ডব্লিউজিএ) ১১ হাজার সদস্য ধর্মঘটে নেমেছেন। সিবিসি নিউজ এ খবর প্রকাশ করেছে।

এ প্রতিবেদনে জানানো হয়েছে, কৃত্রিম বুদ্ধিমত্তার প্রভাব এমনভাবে এন্টারটেইমেন্ট বিজনেসে পড়েছে যে, চিত্রনাট্যকারদের আয় হ্রাস করতে পারে। ভবিষ্যতে চিত্রনাট্যকারদের আয়ে আরো বড় ধরনের প্রভাব ফেলবে। যার জন্য রাইটার্স গিল্ড অব আমেরিকা (ডব্লিউজিএ) এআই, চ্যাটজিপিটি-এর ব্যবহার নিয়ন্ত্রণ করার দাবি তুলেছে।

অলংকরণ: গ্রেগ ক্লার্ক

স্টুডিওগুলো তাদের খরচ কমাতে চাইছে। ফিল্ম ও টিভি সিরিজের লেখকদের সম্মানি কমাতে পারে। এসব বন্ধ করার জন্য রাইটার্স গিল্ড অব আমেরিকা এআই-এর  ব্যবহারে প্রায় নিষিদ্ধ করার আহ্বান জানিয়েছে।

আমেরিকান চলচ্চিত্র ইতিহাসের একাধিক বইয়ের লেখক মার্ক হ্যারিস এবং প্রশংসিত নাট্যকার, রাইটার্স গিল্ড অব আমেরিকার সদস্য টনি কুশনারের স্বামী বলেন, ‘স্টুডিওগুলো মেশিনের মাধ্যমে একদিনে কিছু করিয়ে নিতে পারে। এজন্য চিত্রনাট্যকারদের ভয় পাওয়াটা যুক্তিসঙ্গত।’

রাইটার্স গিল্ড অব আমেরিকা জানিয়েছে, অ্যালায়েন্স অব মোশন পিকচার, টেলিভিশন প্রডিউসার্স (এএমপিটিপি) এবং আটটি প্রধান স্টুডিওর প্রতিনিধি দল চিত্রনাট্যকারদের দাবি প্রত্যাখান করেছে। তবে প্রযুক্তির অগ্রগতি নিয়ে আলোচনার জন্য বৈঠকের প্রস্তাব দিয়েছে।

স্টুডিওগুলোর সঙ্গে রাইটার্স গিল্ড অব আমেরিকার এই লড়াই নতুন নয়। ২০০৭ সালের শেষ লগ্নে এ লড়াইয়ের সূচনা হয়। তারপর কেটে গেছে ১৫ বছর, বিনোদন শিল্পে পরিবর্তন হয়েছে অনেক কিছু।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়