ঢাকা     শনিবার   ০২ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

বর্ষীয়ান অভিনেতা অমরনাথ মারা গেছেন

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৯, ২৬ মে ২০২৩   আপডেট: ১৬:৫১, ২৬ মে ২০২৩
বর্ষীয়ান অভিনেতা অমরনাথ মারা গেছেন

ভারতীয় বাংলা সিনেমার বর্ষীয়ান অভিনেতা অমরনাথ মারা গেছেন। বৃহস্পতিবার (২৫ মে) মুম্বাইয়ে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার বয়স হয়েছিল ৯০ বছর।  

ভারতীয় একটি সংবাদমাধ্যম জানিয়েছে, বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন অমরনাথ। গত ফ্রেব্রুয়ারি মাস থেকে এ অসুস্থতা বৃদ্ধি পায়। সাত দিন হাসপাতালে ভর্তি ছিলেন। শারীরিক অবস্থার উন্নতি না হওয়ায় চিকিৎসকরা বাড়ি নিয়ে যেতে বলেন। শেষে মুম্বাইতে নিজ বাড়িতে ঘুমের মধ্যে মারা যান তিনি।

দীর্ঘ দিন ধরে অভিনয় থেকে দূরে ছিলেন অমরনাথ। মুম্বাইয়ে স্ত্রী, পুত্র চন্দ্রনাথ, পুত্রবধূ ও নাতির সঙ্গে সুখেই কাটছিল তার সময়। যদিও আড়ালে যাওয়ার পর তার খবর রাখেনি কেউ।

১৯৩৩ সালের ১১ সেপ্টেম্বর কলকাতায় জন্মগ্রহণ করেন অমরনাথ। ফিল্মি পরিবারে অমরনাথের বেড়ে ওঠা। তাই নাটক ও চলচ্চিত্রের প্রতি ছোটবেলা থেকেই ছিল ঝোঁক। তার বাবা অভিনেতা ড. হরেন্দ্রনাথ মুখার্জি। অমরনাথের মামা ছিলেন বিখ্যাত নট-অভিনেতা জহর গাঙ্গুলি। দাদা শুভেন মুখার্জিও ছিলেন বেতার ও চলচ্চিত্রের অভিনেতা। যৌবনে ভবানীপুরের তরুণ কুমার, রবি ঘোষ, জোছন দস্তিদারের সঙ্গে বন্ধুত্বের মাধ্যমে নাটকের দলে যোগ দেন; মঞ্চের পাশাপাশি রেডিওতে অভিনয় করেছেন তিনি।

পরবর্তীতে চলচ্চিত্রে নাম লেখান অমরনাথ। ‘দেশবন্ধু চিত্তরঞ্জন’ সিনেমায় অভিনয়ের মাধ্যমে রুপালি পর্দায় তার অভিষেক ঘটে। একই বছর মুক্তি পায় তার অভিনীত ‘মেঘ কালো’ সিনেমা। এ সিনেমার নায়িকা ছিলেন সুচিত্রা সেন। আর পার্শ্ব চরিত্রে ছিলেন অমরনাথ। উত্তমকুমারের সঙ্গে ‘মৌচাক’ সিনেমায় অমরনাথের অভিনয় আজও অমলিন। ‘হার মানা হার’ সিনেমায় সুচিত্রা সেনের বড় ভাইয়ের চরিত্রে অভিনয় করেন। সিনেমাটিতে অমরনাথের স্ত্রীর চরিত্রে অভিনয় করেন ললিতা চ্যাটার্জি। এরপর অসংখ্য বাংলা সিনেমায় দেখা গেছে তাকে। তার অভিনীত উল্লেখযোগ্য বাংলা সিনেমা হলো— ‘প্রথম প্রতিশ্রুতি’, ‘মৌচাক’, ‘ছিন্নপত্র’, ‘স্ত্রী’, ‘বসন্ত বিলাপ’ প্রভৃতি।

১৯৭৫ সালে শক্তি সামন্তর ‘অমানুষ’ সিনেমায় অভিনয়ের মাধ্যমে বলিউডে আত্মপ্রকাশ করেন। এর মাধ্যমে হিন্দি সিনেমায় অমরনাথের ভাগ্য খুলে যায়। আর এ কারণে মুম্বাইয়ে থেকে যান যান তিনি। তার অভিনীত উল্লেখযোগ্য হিন্দি সিনেমা হলো, ‘ধন দৌলত’, ‘মহাবলী হনুমান’, ‘ডিস্কো ড্যান্সার’ প্রভৃতি।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়