ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘দ্য কেরালা স্টোরি’ সিনেমার সম্পাদকের বিস্ফোরক মন্তব্য

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৫২, ২ জুন ২০২৩   আপডেট: ১৩:২৮, ২ জুন ২০২৩
‘দ্য কেরালা স্টোরি’ সিনেমার সম্পাদকের বিস্ফোরক মন্তব্য

সুদীপ্ত সেন পরিচালিত আলোচিত সিনেমা ‘দ্য কেরালা স্টোরি’। গত ৫ মে ভারতের ২ হাজার পর্দায় মুক্তি পায় বিতর্কিত এই সিনেমা। তামিল নাড়ুর পর সিনেমাটি পশ্চিমবঙ্গে নিষিদ্ধ করা হয়। ২০২৩ সালে মুক্তিপ্রাপ্ত হিন্দি সিনেমার ওপেনিংয়ের তালিকায় সবার শীর্ষে রয়েছে ‘পাঠান’। আর এ তালিকার চতুর্থ অবস্থানে রয়েছে ‘দ্য কেরালা স্টোরি’।

মুক্তির প্রথম দিনে বক্স অফিসে ভালো সাড়া ফেলে এটি। তারপর থেকে এ ধারাবাহিকতা বজায় রাখে। রেখেছে। বিশ্ব ব্যাপী সিনেমাটি এ পর্যন্ত আয় করেছে ২৩২ কোটি রুপির বেশি। এ অবস্থায় সিনেমাটি নিয়ে বিস্ফোরক মন্তব্য করলেন এ সিনেমার এডিটর বীনা পাল। তার মতে— সিনেমাটিতে ভুল তথ্য উপস্থাপনা করা হয়েছে।

ইন্ডিয়া টুডের সঙ্গে আলাপকালে বীনা পাল বলেন— ‘আমি সত্যি বিরক্ত। কারণ সিনেমাটি নিয়ে যদি কেউ কথা না বলতো তবে সিনেমাটি হারিয়ে যেত। এখন দায়মুক্তির পরিবেশ। আপনি সম্পূর্ণ ভুল তথ্য দিয়েও নিরাপদ থাকতে পারেন। ভুল তথ্যের কারণে প্রযোজক এ সিনেমার ট্রেইলারে পরিবর্তন করেছিলেন। কিন্তু কেউ তো এ নিয়ে কথা বলেননি! সুতরাং আমি মনে করি, দায়মুক্তির এই পরিবেশে সিনেমাটি ভালো করবে।’

‘আমি খুবই দুঃখিত। কারণ এ সিনেমা খবরের শিরোনাম হওয়ার কোনো কারণ নেই। সিনেমাটিতে ভুল তথ্য রয়েছে। আমাকে বলতে হবে, সিনেমাটি আমি দেখিনি। একজন শুনেছেন, বাস্তবের সঙ্গে গল্পের মিল নেই। এতে সিনেমাটিক কোনো ভ্যালু নেই। সম্ভবত, এটি একটি আখ্যান, যা নির্দিষ্ট কিছু মানুষের আকাঙ্ক্ষা পূরণ করবে।’ বলেন বীনা পাল।

‘দ্য কেরালা স্টোরি’ সিনেমার ট্রেইলার মুক্তির পরই বিতর্ক গভীরভাবে দানা বাঁধে। অভিযোগ, কেরালা থেকে ৩২ হাজার নারী নিখোঁজ, যারা পরবর্তীতে জঙ্গিগোষ্ঠী আইসিসে যোগ দেন। এ সিনেমা মুক্তি পেলে কেরালায় ধর্ম নিরপেক্ষ পরিবেশ নষ্ট হতে পারে বলে মনে করেন রাজ্যটির মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। এজন্য কেরালা সরকার এবং কংগ্রেসের পক্ষ থেকেও এ রাজ্যে সিনেমা মুক্তি না দেওয়ার আহ্বান জানানো হয়। পরবর্তীতে এটি আদালতে গড়ায়। কিন্তু আদালত এ মামলা খারিজ করে দেন।

বাঙালি পরিচালক সুদীপ্তর দাবি— সিনেমাটিতে কেরালা কিংবা মুসলিমদের বিরুদ্ধে কোনো প্রসঙ্গ নেই। তাদের নিশানায় শুধু সন্ত্রাসবাদীরা আছেন। তবে বীনা পালের মন্তব্য নিয়ে এখনো কোনো প্রতিক্রিয়া জানাননি এই নির্মাতা।

‘দ্য কেরালা স্টোরি’ সিনেমার বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আদা শর্মা, যোগিতা বিহানি, সোনিয়া বালানি, সিদ্ধি আদানি।

ঢাকা/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়