ঢাকা     মঙ্গলবার   ১৮ জুন ২০২৪ ||  আষাঢ় ৪ ১৪৩১

ইতালির গলফ অব নেপলস উৎসব: এশিয়া থেকে মনোনয়ন পেয়েছে বাংলাদেশের ‘ময়না’

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২১, ১৩ মে ২০২৪   আপডেট: ১৫:২১, ১৩ মে ২০২৪
ইতালির গলফ অব নেপলস উৎসব: এশিয়া থেকে মনোনয়ন পেয়েছে বাংলাদেশের ‘ময়না’

ইউরোপের অন্যতম মর্যাদাপূর্ণ গলফ অব নেপলস ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যালের ১০ম অধিবেশনে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগে মনোনীত হয়েছে বাংলাদেশের সিনেমা ‘ময়না’। ইতালির নেপল উপসাগরের সৈকতে আগামী ১১ জুন শুরু হবে গলফ অব নেপলস ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যাল। এ উৎসবের পর্দা নামবে ১৪ জুন।

‘ময়না’ সিনেমা পরিচালনা করেছেন মনজুরুল ইসলাম মেঘ। জাজ মাল্টিমিডিয়ার ব্যানারে আলিম উল্যাহ খোকনের কাহিনি ও প্রযোজনায় সিনেমাটির চিত্রনাট্য, সংলাপও রচনা করেছেন নির্মাতা মেঘ।

বাংলাদেশের গ্রামীণ প্রান্তিক পর্যায়ের মধ্যবিত্ত পরিবারের উচ্চভিলাসী একটি মেয়ের বেড়ে ওঠা এবং সাংসারিক জীবনের কঠিন বাস্তবতায়, শহরের সংগ্রামী দিনগুলো ফুটে উঠেছে ‘ময়না’ চলচ্চিত্রে। সিনেমাটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন— রাজ রিপা, কায়েস আরজু, আমান রেজা, আফফান মিতুল, জিলানী, সুব্রত, মোমেনা চৌধুরী, নাদের চৌধুরী, খলিলুর রহমান কাদরী, সূচনা সিকদার, আনোয়ার, সীমান্ত, স্মৃতি রানী দেবী, তাহমিনা মোনা, মন্টু, সোহেল, সাব্বির, শিশুশিল্পী জান্নাতুল ভোর। বিশেষ চরিত্রে অভিনয় করেছেন আপন ও শিশির সরদার।

‘ময়না’ সিনেমার প্রযোজক আলিম উল্যাহ খোকন বলেন, “ময়নার’ আন্তর্জাতিক সাফল্যে আমরা মুগ্ধ। জাজ মাল্টিমিডিয়া থেকে আমরা অনেক ভালো ও ব্যবসাসফল সিনেমা নির্মাণ করেছি এবং করে যাচ্ছি। আমরা যেমন নায়ক-নায়িক তৈরি করেছি, তেমনি নতুন পরিচালকও তৈরি করেছি। আমাদের ‘ময়না’ বিভিন্ন দেশের উৎসবে প্রশংসিত হচ্ছে। আশা করছি, বাংলাদেশেও ‘ময়না’ ব্যবসাসফল ও প্রশংসিত হবে।”

গলফ অব নেপলস ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যালে এশিয়া থেকে একটি সিনেমা নির্বাচিত হয়েছে। আর সেটি হলো— ‘ময়না’। এ তথ্য উল্লেখ করে পরিচালক মনজুরুল ইসলাম মেঘ বলেন, “ইউরোপের একটি উৎসবে বাংলাদেশের সিনেমা মনোনীত হওয়া মানেই আমাদের কাছে পুরস্কার পাওয়ার আনন্দের চেয়েও বেশি। গলফ অব নেপলস ইন্ডিপেন্ডেন্ট ফিল্ম ফেস্টিভ্যাল ইতালির অত্যন্ত মর্যাদাবান চলচ্চিত্র উৎসব। এই উৎসবের পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র প্রতিযোগিতায় স্থান পেয়েছে যুক্তরাষ্ট্র, কানাডা, স্পেন, ইতালি, মেক্সিকো, মরক্কো ও বাংলাদেশের সিনেমা। এশিয়ার একমাত্র চলচ্চিত্র হিসেবে লড়বে ‘ময়না’, এটি বাংলা চলচ্চিত্রের জয়।”

বেশ কটি সম্মানজনক পুরস্কার পেয়েছে ‘ময়না’। তা জানিয়ে পরিচালক মনজুরুল ইসলাম মেঘ বলেন, “আমাদের ‘ময়না’ সিনেমা দক্ষিণ কোরিয়ার ২১তম আপোরিয়া আন্তর্জাতিক ভিলেজ চলচ্চিত্র উৎসব ২০২৪-এ মনোনীত হয়েছে। এর আগে লন্ডনের ২৫তম ইএমএমএএস বিবিসি ফেস্টিভ্যাল অব মাল্টিকালচারাল ২০২৩-এ ‘ময়না’ সেরা ফিল্ম প্রোডাকশন পুরস্কার পেয়েছে। পৃথিবীর বিভিন্ন দেশের মর্যাদাবান উৎসবগুলোতেই ‘ময়না’ স্থান করে নিচ্ছে, সামনে আরো ভালো কাজ করার অনুপ্রেরণা পাচ্ছি, এই অর্জন আমার টিমকে দিতে চাই।”

দক্ষিণ কোরিয়াতে ‘ময়না’ সিনেমার প্রিমিয়ারের পাশাপাশি ১৫ দিনের একটি আন্তর্জাতিক ফিল্ম ওয়ার্কশপে অংশগ্রহণ করবেন পরিচালক মেঘ। বিভিন্ন দেশের প্রথিতযশা ১৬ জন পরিচালকের সাথে যৌথ কর্মশালা পরিচালনা করবেন এবং চলচ্চিত্রের উপর আলোচনা করবেন তিনি। দক্ষিণ কোরিয়াতে অনুষ্ঠিত অপোরিয়াকে সিনেমার অলিম্পিক বলা হয়ে থাকে, বিগত ২০ বছর যাবত আয়োজন হলেও এই প্রথম বাংলাদেশি চলচ্চিত্র ‘ময়না’ মনোনয়নের মধ্য দিয়ে বাংলাদেশ অংশগ্রহণের সুযোগ পেয়েছে বলেও জানান নির্মাতা।

ঢাকা/রাহাত/শান্ত

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়