ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সাইবার হ্যারাসমেন্ট রুখে দেবে ‘রাইডার অফিসিয়াল’

উদ্যোক্তা/ই-কমার্স ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৪, ২৬ মার্চ ২০২৩  
সাইবার হ্যারাসমেন্ট রুখে দেবে ‘রাইডার অফিসিয়াল’

ছবি: সংগৃহীত

আমাদের আশপাশে অনেকেই প্রতিনিয়ত ইন্টারনেটে বিভিন্ন রকম হ্যারেসমেন্টের শিকার হয়ে থাকেন। ইন্টারনেটে হ্যারেসমেন্টের শিকার হয়নি এমন মানুষ খুঁজে পাওয়া বেশ কঠিন। হোক তা ফেসবুক বা ইন্সটাগ্রামে ফেক আইডি দ্বারা, এমনকি গেমিংয়ের ক্ষেত্রে আইডি স্ক্যামের ফাঁদে পড়া। 

ভার্চুয়াল জগতে এসব সমস্যার শিকার হয়ে বেশিরভাগ ক্ষেত্রেই তেমন কোনও সাহায্য পাওয়া যায় না। যে কারণে সোশ্যাল মিডিয়া বা ভার্চুয়াল জগত নিয়ে অনেকের মধ্যে ভয় কাজ করে।

ইন্টারনেট দুনিয়ার এই অতি পরিচিত সমস্যাগুলোর সমাধান করতে পিরোজপুরের ছেলে আবদুল রহমান প্রতিষ্ঠা করেছেন ‘রাইডার অফিসিয়াল’। তিনি পেশায় একজন সাইবার সিকিউরিটি প্রফেশনাল ও গ্রাফিক্স ডিজাইনার। তার লক্ষ্য, অনলাইন জগতকে অশ্লীলতামুক্ত রাখা এবং সাইবার সচেতনতায় কাজ করা।

২০২০ সালের দিকে যখন কোভিডের সূত্রপাত ঘটে, তখন ইন্টারনেট হ্যারেসমেন্টের ব্যাপারগুলো অনেক বেড়ে যায়। আবদুল রহমানও এর হাত থেকে রেহাই পাননি। তিনি ছিলেন একজন গেমার। গেমের ভার্চুয়াল ডায়মন্ড টপআপ করতে গিয়ে আইডি স্ক্যামের শিকার হন। 

নিজের প্রতিকূল অভিজ্ঞতা থেকেই একদিন সিদ্ধান্ত নেন তার মত যারা বিভিন্ন রকম ভার্চুয়াল জটিলতায় পড়ছেন, তাদের সাহায্য করবেন তিনি। একজন সাইবার বিশেষজ্ঞ হবেন। বিপদে পড়া এই মানুষগুলোকে ফ্রি সাহায্য করার জন্যই তিনি কাজ শেখা শুরু করেন। 

নিজের প্রচেষ্টায় এক বছরের মাথায় আবদুল রহমান প্রতিষ্ঠা করেন টিম। মানুষ যেন নিরাপদভাবে অনলাইন জগতকে উপভোগ করতে পারে তার নিশ্চয়তা দেওয়া ‘রাইডার অফিসিয়াল’র মূল লক্ষ্য।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়