ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

ঢাকার বাতাসের দূষণমাত্রা মাঝারি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪২, ৫ মে ২০২৩  
ঢাকার বাতাসের দূষণমাত্রা মাঝারি

বায়ুদূষণের ক্ষেত্রে ৯১ স্কোর নিয়ে ঢাকার দূষণমাত্রা মাঝারি বা সহনীয় পর্যায়ে রয়েছে বলে আবহাওয়ার মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সের (আইকিউএয়ার) সূচক উঠে এসেছে।

শুক্রবার (৫ মে) সকাল ৯টা ২২ মিনিটে সংগঠনটির দেওয়া তথ‌্য অনুযায়ী, রাজধানী ঢাকার বায়ুর মানের স্কোর হচ্ছে ৯১। এই স্কোরের অর্থ দাঁড়ায় ঢাকার বাতাসের দূষণমাত্রা মাঝারি বা সহনীয় পর্যায়ে রয়েছে।

একই সময়ে বায়ুদূষণের শীর্ষে রয়েছে চিলির রাজধানী সান্তিয়াগো। নতুন করে দূষণের শীর্ষে চলে আসা শহরটির স্কোর হচ্ছে ১৫৯ অর্থাৎ সেখানকার বায়ু অস্বাস্থ্যকর পর্যায়ে রয়েছে।

দূষণের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে ভিয়েতনামের হ্যানয়। শহরটির দূষণের স্কোর হচ্ছে ১৩৯ অর্থাৎ সংবেদনশীল গোষ্ঠীর জন্য সেখানকার বায়ু অস্বাস্থ্যকর।

এরপরের অবস্থানে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই। সম্প্রতি বেশ কিছুদিন ধরে দূষণের তালিকায় শীর্ষ স্থানে উঠে আসে এই শহর। তারপরের অবস্থানে রয়েছে সৌদি আরবের রিয়াদ।

স্কোর শূন্য থেকে ৫০ এর মধ্যে থাকলে বায়ুর মান ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ হলে মাঝারি বা সহনীয় ধরা হয় বায়ুর মান। সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। এছাড়া ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

/পারভেজ/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়