ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

বইমেলায় স্বাস্থ্য বিষয়ক গ্রন্থ ‘মন ও মস্তিষ্ক’

ফাগুনের মলাট ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:০৪, ১১ ফেব্রুয়ারি ২০২৪  
বইমেলায় স্বাস্থ্য বিষয়ক গ্রন্থ ‘মন ও মস্তিষ্ক’

মন ও মস্তিষ্কের ভেতর প্রতিনিয়ত চলে এক যুদ্ধ । এ যুদ্ধে কখনো মন জয়ী হয়, কখনো হয় মস্তিষ্ক। কিন্তু আমাদের ঘাড়ের ওপর একটি মস্তিষ্ক থাকলেও, আসলে আমাদের মন কী কেবল একটি!

মন ও মস্তিষ্কের এই সম্পর্ক নিয়ে গবেষণা করতে গিয়ে বিজ্ঞানীরা মানুষের ভেতর বিচিত্রতা এবং কিছু সমস্যা খুঁজে পেয়েছেন। তার একটি হলো- ডিসোসিয়েটিভ আইডেন্টিটি ডিজঅর্ডার। আগে এটাকে বলা হতো মাল্টিপল পার্সোনালিটি ডিজঅর্ডার।

একজনের ভিতর অনেকগুলো পার্সোনালিটি থাকা। অন্যভাবে বলা-এক শরীরের ভেতর অনেকগুলো মন থাকা। এক মাথায় যেন অনেকগুলো মানুষ।

এক গবেষণায় দেখা গেছে, প্রত্যেকটা মানুষের ভেতর গড়ে ১৩টি মন থাকে। তার মানে আমরা প্রত্যেকে গড়ে নিজেদের ভেতর ১৩টি আইডেন্টিটি বহন করে বেড়াই। এমনকি অনেক বিজ্ঞানীদের মতে এই সংখ্যা কেবল ১৩ নয়। আরও কয়েকগুণ হতে পারে। আবার কারো কারো মতে আমরা প্রত্যেকেই গড়ে দুই থেকে তিনটি পার্সোনালিটি রাখি। অবশ্য একদল বিজ্ঞানী পুরো ব্যাপারটাকেই একেবারে নাকচ করে দেন। 

তবে মনস্তাত্ত্বিকরা একটা বিষয়ে একমত যে, আমাদের একেকজনের একেকভাবে বেড়ে ওঠার মধ্য দিয়ে জীবনের যে ঘটনা এবং অঘটনগুলো ঘটে, তার মধ্যে আমাদের অবচেতন মনে যে পেইন তৈরি হয়, সেটা থেকে বাঁচতে নিজেদের ভেতর এই ধরনের কয়েকটি আইডেন্টিটি তৈরি করে জীবন চলার পথে সময়গুলোকে কাটিয়ে দেয়।

মন মস্তিষ্কের বিভিন্ন বিষয় নিয়ে, হোক তা পুরুষ, হোক তা নারী, হোক তা একটি শিশু, তাদের মনের বিচিত্রতাসহ মজার মজার বিভিন্ন বিষয়গুলো আলোচনা, বিশ্লেষণ, পরামর্শ এবং সমস্যা থেকে বেরিয়ে আসার উপায় বাৎলে দেওয়া হয়েছে বইটিতে। আছে সোশ্যাল মিডিয়া কেমন করে আমাদের মন ও মস্তিষ্কে প্রভাব ফেলে, আছে ভালোবাসার মতো সম্পর্ক আমাদের শরীর মনে কি কি পরিবর্তন করে, আছে হাসি থেকে কান্না, দুঃখ থেকে অর্জন, ভালোবাসা থেকে বন্ধুত্ব, সততা থেকে সমালোচনা, জীবন চলার পথে নিজেকে বুঝতে, অনুভবগুলোকে বুঝতে ‘মন ও মস্তিষ্ক’ গ্রন্থটি হয়ে উঠতে পারে আপনার একটি গাইড বুক। এই গাইড বুক কেবল একজন গাইডার নয়, গ্রন্থটি হয়ে উঠতে পারে একজন বন্ধু, নিজেকে চেনার একটি আয়না। 

মন ও মস্তিষ্ক
অনুভবের জগতে ভালো থাকার উপায় 
ডা. অপূর্ব চৌধুরী 
দাম: ৪৭০ টাকা
প্রকাশনী : ভাষাচিত্র 
প্যাভিলিয়ন ৩৩

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়