Risingbd Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ০৫ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২০ ১৪২৭ ||  ২০ রজব ১৪৪২

জুতা কেন গাছে ঝোলে?

অন্য দুনিয়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৪, ২২ জানুয়ারি ২০২১   আপডেট: ১৫:২০, ২২ জানুয়ারি ২০২১
জুতা কেন গাছে ঝোলে?

মানুষ যেখানে, যেভাবেই থাকুক নিজের অস্তিত্ব জানান দিতে চায়। এমনকি চাঁদের বুকে গিয়েও পদচিহ্ন এঁকে দিয়ে এসেছে পৃথিবীর মানুষ।

ফ্রান্সের রাজধানী প্যারিসের সেই সেতুর কথা তো অনেকেই জানেন। ভ্রমণে গেলে সেখানে একটি তালা ঝুলিয়ে আসেন দর্শনার্থীরা। কিন্তু গাছে জুতা ঝুলিয়ে রাখার বিষয়টি একটু অন্য রকম। যদিও পৃথিবীর অনেক দেশেই এটি প্রচলিত। তবে কী কারণে এবং কবে থেকে এটি শুরু হয়েছে তার মূল কারণ এখনো অজানা।

যদিও প্রচলিত বিষয়ে সব সময়ই কিছু কথা লোকমুখে শোনা যায়। উত্তর আমেরিকায় ত্রিশের দশকের দিকে মানুষ অতিরিক্তি জুতা গাছে ঝুলিয়ে রাখত। সেই সময় খুবই অর্থনৈতিক মন্দা ছিল। জানা যায়, যাদের জুতা নেই তারা যেন পরতে পারে এজন্যই কাজটি করা হতো। তবে অর্থনৈতিক মন্দা কেটে গেলেও এই প্রথা রয়েই গেছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় মার্কিন সৈন্যরা ভিয়েতনাম ও কোরিয়ায় যুদ্ধ করে। যুদ্ধ শেষে ফেরার পথে তারা মিলিটারি বুট গাছে ঝুলিয়ে রেখেছিল। যুদ্ধ শেষ, এখন বাড়ি ফেরার পালা— গাছে বুট জোড়া ঝুলিয়ে এটিই বোঝাতে চেয়েছেন তারা।

যুক্তরাষ্ট্রের ইধাহো রাজ্যের একটি গাছে দীর্ঘ ৬০ বছর ধরে জুতা ঝুলিয়ে রাখা হতো। তবে দুর্ভাগ্যবশত ২০১০ সালে গাছটি অজ্ঞাত কারণে পুড়ে যায়। শুধু যুক্তরাষ্ট্র নয়, অস্ট্রেলিয়া, জার্মানি, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, হাওয়াই দীপপুঞ্জ, চীন, মধ্যপ্রাচ্যেও এ ধরনের ঘটনা ঘটতে দেখা যায়।

জুতা ঝোলানোর এই প্রথা নিয়ে প্রচলিত আরো একটি গল্প হলো— যুক্তরাষ্ট্রের মিশিগানে একটি সিরিয়াল কিলার গাছে জুতা ঝুলিয়ে রাখতো। মূলত, তিনি যাদের হত্যা করতেন তাদের জুতা গাছে ঝুলিয়ে রাখতেন। তবে ইউরোপ ও যুক্তরাজ্যে গাছে জুতা ঝোলানোর কারণ ভিন্ন। টরন্টো সানকে একজন লেখক জানান, যৌন উর্বরতা বাড়ানোর জন্য প্রার্থনাস্বরূপ গাছে জুতা ঝোলানো হয়। তবে গাছে জুতা ঝোলানোর সঙ্গে যৌন উর্বরতা বৃদ্ধির কি সম্পর্ক তা বিস্তারিত জানাননি তিনি।

এখানেই শেষ নয়, মৃত প্রিয়জনকে মনে রাখার জন্যও কিছু কিছু স্থানে গাছে জুতা ঝোলানো হয়। প্রচলিত আছে, একবার এক মেয়ের বাবা মারা যান। এরপর তিনি বাবার জুতাজোড়া গাছে ঝুলিয়ে দেন। পরবর্তী সময়ে প্রায়ই মেয়েটি সেখানে যেত এবং মনে মনে বাবার সঙ্গে কথা বলত।

আবার কেউ কেউ জুতাজোড়ায় বিভিন্ন চিঠি লিখে গাছে ঝুলিয়ে রাখেন। সাধারণত অমোচনীয় কালি দিয়ে চিঠিগুলো লেখা হয়। আবার কোনো কোনো স্থানে মনে করা হয়, গাছ থেকে যদি জুতা পড়ে যায় তাহলে তা অশুভ কিছুর আলামত।

তবে গাছে জুতা ঝোলানোর নানা গল্প প্রচলিত থাকলেও মনে করা হয়, মজা করেই সবাই এমন করেন।
 

মারুফ/তারা

সর্বশেষ

পাঠকপ্রিয়