ঢাকা     সোমবার   ০৫ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২১ ১৪২৯ ||  ০৯ জমাদিউল আউয়াল ১৪১৪

ছেলের সন্তান হলো মায়ের গর্ভে

মুজাহিদ বিল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৮, ৭ নভেম্বর ২০২২  
ছেলের সন্তান হলো মায়ের গর্ভে

শারীরিকভাবে সন্তান ধারণে অক্ষম ছেলের বউ। তাই বলে কি বংশের প্রদীপ জ্বলবে না? ছেলের সন্তানের জন্ম দিতে তাই এগিয়ে এলেন মা ন্যান্সি। হলেন সারোগেট মাদার।

সারোগেসি এমন এক ধরনের পদ্ধতি যেখানে সন্তান জন্মদানের জন্য গর্ভ ভাড়া নেওয়া হয়। এ পদ্ধতিতে একজন নারী তার নিজের গর্ভে অন্যের সন্তান বড় করেন এবং জন্ম দেন। একজন নারীর গর্ভে অন্য দম্পতির সন্তান ধারণের এ পদ্ধতিকেই ‘সারোগেসি’ বলে। এক্ষেত্রে গর্ভধারণের কাজটি যে নারী করেন তাকে ‘সারোগেট মাদার’ বলা হয়।

ঘটনাটি ঘটেছে আমেরিকায়। ছেলে জেফ হক ও ছেলের বউ ক্যামব্রিয়ার সন্তানের সরোগেট মা হন ন্যান্সি। আর এভাবেই ৫৬ বছর বয়সী এই নারী ফেরালেন সংসারের শান্তি। তার গর্ভে জন্মে নেয় শিশু হানা।

বিয়ের আগে জেফ হক ভেবেছিলেন অন্তত ৫ সন্তানের বাবা হবেন তিনি। তবে বিয়ের পরই ঘটে বিপত্তি। জানতে পারেন স্ত্রী ক্যামব্রিয়ার বন্ধ্যাত্বের সমস্যা রয়েছে। এ কারণে ক্যামব্রিয়া আইভিএফ পদ্ধতিতে যমজ কন্যা সন্তানের জন্ম দেন। তিন বছর পর একইভাবে যমজ পুত্রসন্তান গর্ভে ধারণ করেন ক্যামব্রিয়া। কিন্তু এবার তার প্রবল শারীরিক সমস্যা দেখা দেয় এবং রক্তপাত ঘটে। চিকিৎসকরা জানান হিস্টেরেক্টমি রোগে আক্রান্ত ক্যামব্রিয়া। ফলে এরপর যদি সে পুনরায় সন্তান ধারণ করে তবে মৃত্যুঝুঁকি রয়েছে। 

ইতোমধ্যে আইভিএফ পদ্ধতিতে তাদের আরও একটি ভ্রূণ তৈরি হয়েছিল, যা গর্ভে ধারণ করা সম্ভব ছিল না ক্যামব্রিয়ার পক্ষে। এরপরই ছেলের বউয়ের এমন সমস্যার কথা জেনে এগিয়ে আসেন ন্যান্সি। নিজের ছেলের সারোগেট মা হওয়ার প্রস্তাব দেন তিনি। এরপরই ন্যান্সির গর্ভে জন্ম নেয় হানা।

ছেলে ও পরিবারের মুখে হাসি ফুটিয়ে উচ্ছ্বসিত ন্যান্সি। তিনি বলেন, আমার এই অভিজ্ঞতা কখনো ভোলার নয়। এই মুহূর্তে আমার দারুণ লাগছে। সুস্থ সন্তান জন্ম দিতে পেরে আমি সত্যিই খুব খুশি। 

ছেলে জেফ হক এক সাক্ষাৎকারে গণমাধ্যমে বলেন, ‘এটা আমার জন্য দারুণ ভাগ্য! কয়জনের ভাগ্য হয় নিজের মায়ের মাধ্যমে সন্তান জন্ম দেয়ার? ডেলিভারি রুমে আমি আমার মাকে আমার কন্যাসন্তান জন্ম দিতে দেখেছি। অনেকে এটিকে বাজেভাবে দেখলেও আমি এবং আমার স্ত্রী মোটেও সেভাবে দেখিনি।

তথ্যসূত্র: নিউ ইয়র্ক পোস্ট
 

/তারা/ 

সর্বশেষ

পাঠকপ্রিয়