ঢাকা     শনিবার   ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২১ ১৪২৯

ঝটপট খাবার রান্নায় বেশি সময় লাগায় মামলা!

অন্য দুনিয়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৮, ২৯ নভেম্বর ২০২২   আপডেট: ২১:২৭, ১ ডিসেম্বর ২০২২
ঝটপট খাবার রান্নায় বেশি সময় লাগায় মামলা!

ব্যস্তময় জীবনযাপনে ইনস্ট্যান্ট অর্থাৎ ঝটপট তৈরি করা যায় এমন খাবারের জনপ্রিয়তা দিন দিন বেড়ে চলেছে। যেমন: ইনস্ট্যান্ট নুডলস কিংবা পাস্তা। এসব খাবার কোম্পানিগুলো দাবি করে থাকে যে, ইনস্ট্যান্ট খাবার তৈরি করা যায় নির্দিষ্ট মিনিটের মধ্যে। 

উদাহারণস্বরুপ: ইনস্ট্যান্ট নুডলস ২ মিনিটে রান্না করা যায়। এরকমই একটি ইনস্ট্যান্ট খাবার হলো, ক্রাফট কোম্পানির ‘ভেলভিটা শেলস অ্যান্ড চিজ’। কাপ নুডলসের মতো এটি একটি কাপ পাস্তা খাবার। খাবারটি সাড়ে ৩ মিনিটের মধ্যে তৈরি করা যায়। যুক্তরাষ্ট্রে বেশ জনপ্রিয় এই খাবার।

ক্রাফট কোম্পানি তাদের এই ইনস্ট্যান্ট পাস্তা সাড়ে ৩ মিনিটের মধ্যে রেডি করা যায় বললেও, খাবারটি রান্নায় নাকি সাড়ে তিন মিনিটের বেশি লাগে- এমন অভিযোগ এনে ফ্লোরিডায় এক নারী আদালতে মামলা করেছেন। আমেরিকান ফুড কোম্পানি ক্রাফট হেইঞ্জ কোম্পানির বিরুদ্ধে মার্কিন ওই নারী ৫ মিলিয়ন ডলারের মামলা করেছেন।

সিএনএনের বলা হয়েছে, সম্প্রতি দক্ষিণ ফ্লোরিডার বাসিন্দা আমান্ডা রামিরেজ ফ্লোরিডার একটি জেলা আদালতে এই মামলা দায়ের করেন। এতে ভেলভিটা শেলস অ্যান্ড চিজ বাজারজাতকারী কোম্পানিকে (ক্রাফট হেইঞ্জ কোং) প্রতারণামূলক এবং অসাধু বাণিজ্য অনুশীলনের জন্য অভিযুক্ত করেছেন তিনি।

রামিরেজ অভিযোগ করেছেন যে, কোম্পানিটি শেলস অ্যান্ড চিজ প্রস্তুতে সাড়ে ৩ মিনিটের কথা বলে ফেডারেল আইন লঙ্ঘন করেছে, বিজ্ঞাপনে মিথ্যা এবং বিভ্রান্তকর তথ্য প্রচার করছে।

তার দাবি, খাবারের প্যাকেটে লেখা থাকা ‘৩.৫ মিনিটের মধ্যে প্রস্তুত’ কথাটি খাবারটি প্রস্তুতে মোট কত সময় নেয় তা বোঝায়, মানে প্যাকেট খোলা থেকে শুরু করে খাবারটি রেডি হওয়ার আগ পর্যন্ত সময়। কিন্তু বাস্তবে সাড়ে ৩ মিনিট সময় হলো ওভেনে রাখার সময়টি, প্রস্তুতের শুরু থেকে শেষ পর্যন্ত আরো বেশি সময় লাগে। খাবারের প্যাকেট খোলা, তারপর কাপে গরম পানি দেওয়া, মশলা দেওয়া, এরপর ৩.৫ মিনিট রান্না, সবমিলিয়ে প্রস্তুতে সাড়ে ৩ মিনিটের বেশি সময় লেগে যায়।

মামলায় কোম্পানিটির বিরুদ্ধে প্রতারণা এবং অন্যায্য বাণিজ্য অনুশীলন রোধ আইন লঙ্ঘনসহ বিভ্রান্তিকর বিজ্ঞাপন, এক্সপ্রেস ওয়ারেন্টি লঙ্ঘন, ভুল তথ্য উপস্থাপনের অভিযোগ আনা হয়েছে। ভোক্তা হিসেবে এর জন্য ৫ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ চেয়েছেন রামিরেজ।

এদিকে ক্রাফট হেইঞ্জ কোম্পানি এক বিবৃতিতে এটিকে ‘অর্থহীন মামলা’ বলে অভিহিত করেছে। বিবৃতিকে কোম্পানি বলেছে, ‘আমরা এই হাস্যকর মামলা সম্পর্কে অবগত রয়েছি এবং অভিযোগের বিরুদ্ধে দৃঢ়ভাবে লড়াই করবো।’ 

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়