ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

টানা ৬৮ বছর ধরে হেঁচকি

মুজাহিদ বিল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৮, ২৫ মার্চ ২০২৩   আপডেট: ১৪:১৫, ২৫ মার্চ ২০২৩
টানা ৬৮ বছর ধরে হেঁচকি

‘হেঁচকি’ শব্দটির সঙ্গে সকলেই পরিচিত। হেঁচকি ওঠার কারণে বিব্রতকর পরিস্থিতিতে পড়েছেন এমন উদাহরণও রয়েছে। এটি মূলত শারীরিক অস্বস্তিকর একটি ব্যাপার। গুরুতর কিছু না হলেও যখন সেটি মাত্রা ছাড়িয়ে যায় তখন বিরক্তির কারণ হয় বৈকি। অনেক সময় টানা ৮ থেকে ১০ বার হেঁচকি উঠলে পানি পান করলে ঠিক হয়ে যায়। কিন্তু টানা ৬৮ বছর ধরে হেঁচকি উঠছে এমন ঘটনা বিরল!

এমনই এক অবিশ্বাস্য ব্যাপার ঘটেছে যুক্তরাষ্ট্রের বাসিন্দা চার্লস ওসবর্নের জীবনে। তার জন্ম ১৮৯৪ সালের ২ এপ্রিল। ১৯২২ সালের ৫ জুন থেকে বদলে যায় তার জীবন। দিনটা ছিল অন্যান্য স্বাভাবিক দিনের মতোই। নিজের দোকানে প্রতিদিনের মতো শূকরের মাংস বিক্রি করছিলেন তিনি। ক্রেতারাও আসছিলেন। হঠাৎ ঘটলো বিপত্তি। দোকানে ঝুলিয়ে রাখা একটি লোহার শিক থেকে ৩৫০ পাউন্ড ওজনের শূকরের দেহ ছিড়ে পড়ল তার মাথার ওপর। এতেই বাঁধলো গণ্ডগোল। ঘটনা যতটা-না ভয়াবহ ছিলো, তার চেয়ে বেশি ভয়াবহ ছিলো সেই ঘটনার রেশ।

এই দুর্ঘটনার পর চার্লস ওসবর্ন চোট পান হাতে এবং পায়ে। তবে সবচেয়ে বেশি যে সমস্যার স্বীকার হতে হয় তাকে তা হলো হেঁচকি। অন্যান্য সমস্যা সাধারণ চিকিৎসায় সেরে উঠলেও হেঁচকি থামানোই কষ্টকর হয়ে ওঠে তার জন্য। এমনও হয়েছে মিনিটে ৪০ থেকে ৫০ বার হেঁচকি দিতেন তিনি।

ঘরোয়া নানা টোটকায় হেঁচকি দূর না হওয়ায় চিকিৎসকের শরণাপন্ন হন চার্লস। তাতেও মেলেনি প্রতিকার। মারা যাওয়ার এক বছর আগ পর্যন্ত হেঁচকি সঙ্গে নিয়েই জীবন কাটাতে হয়েছে তাকে। দীর্ঘতম হেঁচকির জন্য গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস-এ নামও উঠেছে তার।

তবে অজানা কারণে ১৯৯০ সালে চার্লসের হেঁচকি ওঠা হঠাৎ বন্ধ হয়ে যায়। এ ঘটনার প্রায় এক বছর পরে ১৯৯১ সালের মে মাসে তিনি মারা যান।

ড. টেরেন্স এন্থেনির মতে, মাথায় আঘাত লাগার ফলে চার্লসের একটি ধমনী গুরুতর ক্ষতিগ্রস্ত হয়। রক্তপ্রবাহ বন্ধ হয় ভ্যাগাস স্নায়ুতে। এই স্নায়ু নিয়ন্ত্রণ করে হেঁচকি ওঠার প্রবণতা। 

তারা//

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়