ঢাকা     শুক্রবার   ১৯ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৪ ১৪৩১

হেলিপ্যাডে যে কারণে ‘H’ লেখা থাকে

মুজাহিদ বিল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪১, ৭ নভেম্বর ২০২৩   আপডেট: ১১:৪৬, ৭ নভেম্বর ২০২৩
হেলিপ্যাডে যে কারণে ‘H’ লেখা থাকে

দ্রুত একস্থান থেকে অন্যস্থানে যাওয়ার জন্য বর্তমানে সবচেয়ে বেশি জনপ্রিয় মাধ্যম হেলিকপ্টার। কেউ চাইলে নির্দিষ্ট সময়ের জন্য অর্থের বিনিময়ে ভাড়া নিতে পারেন এই উড়োযান। আমাদের দেশেও এখন বেসরকারিভাবে হেলিকপ্টার ভাড়া নেওয়া যায়। 

হেলিকপ্টার ল্যান্ড করার জন্য এয়ারপোর্টের প্রয়োজন হয় না বলেই দিনদিন বাড়ছে এর ব্যবহার। যে কোনো জায়গায় বড় স্পেসে ল্যান্ড করা যায় এই যান। তবে সাধারণত হেলিকপ্টার যে স্থানে নামবে সেখানে মাটিতে ‘H’ লেখা থাকে। এ নিয়ে প্রশ্ন জাগতে পারে অনেকের মনে। কেন বা কোথা থেকে হলো হেলিপ্যাডে এইচের ব্যবহার।

‘H’ লেখার সঙ্গে হেলিকপ্টার ল্যান্ড করার টেকনিক্যাল কোনো সংযোগ নেই। ‘H’ এখানে মূলত চিহ্ন হিসেবে ব্যবহৃত হয়। অর্থাৎ চালককে নির্দেশ দেওয়া হয় এইচের দুই পাশের রেখা বরাবর ল্যান্ড করার জন্য। এই চিহ্ন বড় করে দেওয়া হয়। ফলে উঁচুতে আকাশ থেকে চালক সহজেই বিষয়টি দেখতে পান এবং সে অনুযায়ী ল্যান্ড করতে পারেন। ল্যান্ড করার সময় ‘H’ এর উপরেই হেলিকপ্টার ল্যান্ড করার চেষ্টা করেন চালক। 

‘H’ লেখা থাকায় হেলিকপ্টার কোন দিকে মুখ করে দাঁড়াবে এটিও নির্দেশ করা হয়। ফলে সময়ও কম লাগে।

অনেকের মনে হতে পারে, ‘H’ কেন, অন্য লেখাও তো দেওয়া যেতো। কিন্তু হেলিকপ্টার ‘H’ চিহ্ন অনুযায়ী দুই পায়াকে যতটা সহজে নামাতে পারে অন্য লেখায় ততটা হয়তো সম্ভব হতো না। এ ছাড়া হেলিকপ্টারের দু’পাশে নিচে পায়ার অংশটা অনেকটা ‘H’ অক্ষরের মতোই। 

অনেকে বাড়ির ছাদে, মাঠে বা স্টেডিয়ামে হেলিকপ্টার ল্যান্ড করায়। সেটি যদি হেলিপ্যাড হয় তাহলে সেখানে এ কারণেই সাদা রঙে ‘H’ লেখা থাকে। পাইলটের দৃষ্টি আকর্ষণ করতে সাদার পাশাপাশি লাল, হলুদ রংও ব্যবহার করা হয়।  

তারা//

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়