ঢাকা     শনিবার   ২২ জুন ২০২৪ ||  আষাঢ় ৮ ১৪৩১

উচ্চগতির ম্যাগলেভ ট্রেন নিয়ে সফল গবেষণা উহানে

অন্য দুনিয়া ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৫, ১ জুন ২০২৪  
উচ্চগতির ম্যাগলেভ ট্রেন নিয়ে সফল গবেষণা উহানে

উচ্চগতির ইলেক্ট্রোম্যাগনেটিক সাসপেনশন (ইএমএস) ম্যাগলেভ ট্রেন পরিবহন ব্যবস্থা গড়ে তোলার জন্য প্রয়োজনীয় প্রযুক্তির বিকাশে গবেষণা সম্পন্ন হয়েছে চীনের হুবেই প্রদেশের উহানে। সম্প্রতি চায়না রেলওয়ে সিয়ুয়ান সার্ভে অ্যান্ড ডিজাইন গ্রুপ লিমিটেডের নেতৃত্বে ৪ বছর মেয়াদি প্রকল্পটিতে সাউথওয়েস্ট চিয়াওতোং ইউনিভার্সিটি, সেন্ট্রাল সাউথ ইউনিভার্সিটি, চুচৌ সিআরআরসি টাইমস ইলেকট্রিক কোম্পানি লিমিটেড এবং শাংহাই ম্যাগলেভ ট্রান্সপোর্টেশন ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেডসহ ১০টিরও বেশি প্রতিষ্ঠান অংশ নিয়েছিল।

গবেষকরা বলেছেন, সাতটি এলাকায় ২৮টি উপ-প্রকল্প নিয়ে গবেষণা করা হয়েছে। এতে সেতু ও টানেল নির্মাণসহ আটটি মূল ক্ষেত্র রয়েছে। ট্রেনের উচ্চগতি, নির্ভুলতা, ট্র্যাকশন পাওয়ার সাপ্লাই নিয়ন্ত্রণ এবং সরঞ্জাম ইন্সটলেশন ও রক্ষণাবেক্ষণ নিয়ে হয়েছে গবেষণা। 

গবেষকরা জানিয়েছেন, তাদের গবেষণার ফলাফল আংশিকভাবে সিআরআরসি ছিংতাও সিফাং হাই-স্পিড ম্যাগলেভ পরীক্ষামূলক কেন্দ্র এবং ছেংতুতে একটি লো ভ্যাকুয়াম পাইপলাইন পলিমরফিক কাপলিং টেস্ট প্ল্যাটফর্মে প্রয়োগ করা হয়েছে।

চায়না রেলওয়ে সিউয়ান সার্ভে অ্যান্ড ডিজাইন গ্রুপ কোম্পানি লিমিটেডের ব্রিজ ডিজাইন অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের উপপ্রধান প্রকৌশলী চেং মিন বলেছেন, ইতোমধ্যেই সিআরআরসি ছিংতাও সিফাং কোম্পানি লিমিটেড সর্বোচ্চ ৬০০ কিলোমিটার গতির একটি ম্যাগলেভ ট্রেনের পরীক্ষামূলক প্রোটোটাইপ তৈরি করেছে।

হাসান/ইমন

সর্বশেষ

পাঠকপ্রিয়