ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অনুবাদ সাহিত্য পুরস্কার ঘোষণা 

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০০, ২৫ জানুয়ারি ২০২৩   আপডেট: ১৫:০১, ২৫ জানুয়ারি ২০২৩
অনুবাদ সাহিত্য পুরস্কার ঘোষণা 

বাংলা ট্রান্সলেশন ফাউন্ডেশন ‘অনুবাদ সাহিত্য পুরস্কার-২০২২’ ঘোষণা করেছে। এ বছর পুরস্কারের জন্য ‘অনুবাদ সাহিত্য পুরস্কার: আজীবন সম্মাননা-২০২২’ বিভাগে মনোনীত হয়েছেন অনুবাদক, লেখক সালেহা চৌধুরী। ‘অনুবাদ সাহিত্য পুরস্কার: বর্ষসেরা অনূদিত বই-২০২২’ বিভাগে মনোনীত হয়েছেন অনুবাদক ভি রামস্বামী ও শাহরোজা নাহরিন (যৌথভাবে) তাদের অনূদিত শহীদুল জহিরের ঔপন্যাসিকা Life and Political Reality: Two Novellas বইটির জন্য।

অনুবাদক সালেহা চৌধুরী ষাটের দশকে লেখালেখি শুরু করেন। প্রথম গল্পগ্রন্থ প্রকাশিত হয় ১৯৬৭ সালে। মৌলিক সাহিত্যের পাশাপাশি সালেহা চৌধুরী ৩০টির মতো অনূদিত গ্রন্থ প্রকাশিত হয়েছে। বহুপ্রজ এই অনুবাদক একনিষ্ঠ কাজের মাধ্যমে বাংলা অনুবাদ সাহিত্যকে সমৃদ্ধ করেছেন। কাজের স্বীকৃতিস্বরূপ তিনি বাংলা ট্রান্সলেশন ফাউন্ডেশন কর্তৃক আজীবন সন্মাননা পেতে যাচ্ছেন। উল্লেখ্য এই পুরস্কারের অর্থমূল্য এক লাখ টাকা। 

অনুবাদের স্বচ্ছতা, বোধগম্যতা, সাবলীলতা, মূল গ্রন্থের প্রতি বিশ্বস্ততা ইত্যাদি বৈশিষ্ট্য বিবেচনা করে ইংরেজি ভাষায় অনূদিত Life and Political Reality: Two Novellas বইটিকে বাংলা ট্রান্সলেশন ফাউন্ডেশন বর্ষসেরা অনুবাদগ্রন্থ ২০২২ পুরস্কারের জন্য নির্বাচিত করেছে। বইটি অনুবাদ করেছেন যৌথভাবে ভি রামস্বামী (ভারত) ও শাহরোজা নাহরিন (বাংলাদেশ)। শহীদুল জহির বাংলাদেশের অন্যতম প্রধান কথাসাহিত্যিক। তাঁর দুটি ঔপন্যাসিকার অনুবাদ নিয়ে এই সংকলন। এই পুরস্কারের অর্থমূল্য পঞ্চাশ হাজার টাকা। 

আগামী ৩০ জানুয়ারি বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রধান মিলনায়তনে বিকালে এ পুরস্কার তুলে দেওয়া হবে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন বাংলা ট্রান্সলেশন ফাউন্ডেশনের ভাইস প্রেসিডেন্ট শাহাব আহমেদ, ফাউন্ডেশনের স্বপ্নদ্রষ্টা আনিসুজজামান ও জেনারেল সেক্রেটারি অনন্ত উজ্জ্বল। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কথাসাহিত্যিক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম। 

উল্লেখ্য, বাংলাদেশের অনুবাদ সাহিত্য নিয়ে কাজ করার লক্ষ্যে বাংলা ট্রান্সলেশন ফাউন্ডেশন ২০২১ সালে যাত্রা শুরু করে। 

তারা//

সর্বশেষ

পাঠকপ্রিয়