ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

জমি জবরদখল হলে কী করবেন?

মুজাহিদ বিল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩২, ১১ জুলাই ২০২৩   আপডেট: ১২:৩৪, ১১ জুলাই ২০২৩
জমি জবরদখল হলে কী করবেন?

এমন খবর প্রায়ই শোনা যায়- একজনের জমি অন্যজন জবরদখল করেছেন। এ সব নিয়ে মামলার কথাও শোনা যায়। জমি দখল করে নিজের নামে করে নেওয়া অনেক ভূমিদস্যুর খবরও আমরা পত্রিকায় দেখি। হঠাৎ যদি এ ধরনের ঘটনা আপনার সঙ্গে ঘটে তখন করণীয় কী? এ বিষয়ে রাইজিংবিডির সঙ্গে কথা বলেছেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী আঞ্জুমান আরা লিমা।

এই আইনজীবী বলেন, আমাদের দেশে জায়গা বা জমির ক্ষেত্রে দখল গুরুত্বপূর্ণ। আপনি একটা জায়গা বা বাড়ির মালিক সেক্ষেত্রে জায়গাটি আপনার দখলে থাকা প্রয়োজন। আপনি যদি কোনো কারণে বাসা বা জমিতে না থাকেন তবে সেখানে একজন কেয়ারটেকার রাখতে পারেন বা বাসা ভাড়া দিতে পারেন। কোনোভাবেই জায়গাটি ফাঁকা রাখা ঠিক নয়। কেয়ারটেকার বাড়ি দেখাশোনা করলেও মাঝেমধ্যে আপনার উচিত সেখানে গিয়ে খোঁজখবর নেওয়া। 

যদি দেখা যায় এর পরেও কেউ আপনার জমি দখল নিচ্ছে বা আপনি শুনলেন কেউ আপনার জায়গা বা বাড়ি দখলে নেবে বা আপনার উপস্থিতিতেই হামলা করে জায়গার দখল নেয়, তাহলে সবার আগে আপনার কাজ হচ্ছে থানায় জানানো। কারণ, এসব বিষয়ে থানা আপনাকে আইনি পরামর্শ দিতে পারে। থানার সহায়তায় যদি দখলদারদের সেখান হতে সরাতে পারেন কিংবা তারা যদি চলে যায় এরপর আপনার কাজ হবে জায়গার যে মালিকানা সেটা নিশ্চিত করার জন্য কোর্টে গিয়ে মামলা করা। আপনি সিভিল কোর্টে গিয়ে ডিকলারেশন সুট এর মামলা করবেন। আপনি সেখানে একটা চিরস্থায়ী নিষেধাজ্ঞা চাইবেন। জটিল কিংবা ঝামেলাপূর্ণ বেশি হলে কোর্ট চিরস্থায়ী নিষেধাজ্ঞা দেবে। না-হলে কোর্ট সাময়িক সময়ের জন্য হলেও নিষেধাজ্ঞা দেবে। অবশ্যই চেষ্টা করবেন স্থায়ী কিংবা অস্থায়ী নিষেধাজ্ঞা নিয়ে রাখার। তখন যে কোনো সমস্যা হলে পুলিশ বা যে কোনো প্রশাসন আপনাকে সাহায্য করবে। বলেন আঞ্জুমান আরা লিমা।

তিনি আরো বলেন, যখন আপনার কাছে কোর্টের অর্ডার থাকবে তখন থানা বা পুলিশ কিংবা এলাকায় চেয়ারম্যান আপনাকে প্রটেকশন দেবে। কারণ এটা তখন একটা দায়িত্বপূর্ণ কাজ হয়ে যায়। 

অনেক সময় দেখা যায় অনেকে বিদেশে পরিবারসহ থাকেন এবং দেশে থাকা তাদের জমি দখল করে নেয় অনেকে।  বিদেশে থাকা অবস্থায় যখনই শুনবেন কেউ আপনার জায়গা-জমি দখল করেছে তখনই একটি উচ্ছেদ মামলা করবেন। শোনার ৩ বছরের মধ্যে এই মামলাটি করতে হয়। এ ক্ষেত্রে গুরুত্ব না দিলে একসময় আপনার জমি দখলদারের হয়ে যাবে।

তারা//

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়