ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

৪ বছর পরপর প্রকাশিত হয় যে ম্যাগাজিন!

মুজাহিদ বিল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩৯, ২১ আগস্ট ২০২৩   আপডেট: ১২:১৪, ২৫ আগস্ট ২০২৩
৪ বছর পরপর প্রকাশিত হয় যে ম্যাগাজিন!

ইলেকট্রনিক মিডিয়া সহজলভ্য হলেও খবরাখবর জানার জন্য পত্রিকা বা ম্যাগাজিনের আলাদা কদর রয়েই গেছে! এখনো বিশ্বের বিভিন্ন দেশে নিয়মিত প্রকাশিত হচ্ছে পত্রিকা কিংবা ম্যাগাজিন।

সংবাদপত্র ছাড়াও অনেক ম্যাগাজিন রয়েছে; যা একটি নির্দিষ্ট সময়ের ব্যবধানে প্রকাশিত হয়ে থাকে। সেটা সাপ্তাহিক, মাসিক, ত্রৈমাসিকও হতে পারে। তবে ৪ বছর পর পর কোনো ম্যাগাজিন বা সাময়িকী প্রকাশিত হয় তা কি কখনো শুনেছেন? এ ম্যাগাজিনের পাঠকই বা কারা? কারাই বা এর সাংবাদিক?

আশ্চর্যজনক হলেও সত্য যে, ফরাসি ভাষায় প্রকাশিত এই ম্যাগাজিনের নাম ‘লা বুগি ডু সাপার।’ এর ইংরেজি অর্থ ‘দ্য সাপারস ক্যান্ডেল’। চার বছর পর পর যেই ২৯ ফেব্রুয়ারি আসে সেদিনই প্রকাশিত হয় এই ম্যাগাজিন। অর্থাৎ লিপ ইয়ারে প্রকাশ হয় এটি। ১৯৮০ সালে ফ্রান্সের প্যারিস থেকে এটি প্রথম প্রকাশ হয়।

ইতিহাস ঘেঁটে জানা যায়, ফ্রান্সের দুই বন্ধু সাংবাদিক ও প্রেস বিশেষজ্ঞ ক্রিশ্চিয়ান বেলি ও পলিটিশিয়ান জ্যাক ডি বুইসন মিলে এই পত্রিকার যাত্রা শুরু করেন। উনিশ শতকের কার্টুনিস্ট স্যাপার ক্যামেম্বারের নামানুসারেই এই পত্রিকাটির নামকরণ করা হয়। স্যাপার মূলত জনপ্রিয়তা অর্জন করেছিলেন রাষ্ট্রীয় নানা অরাজকতার বিরুদ্ধে কার্টুন এঁকে। তার কার্টুনেই ফুটে উঠতো হাজারো অন্যায় অত্যাচারের চিত্র।

চার বছর পর পর শুধু লিপ ইয়ারে এই ম্যাগাজিন প্রকাশের অন্যতম কারণ স্যাপারের জন্মদিন। সেনাবাহিনীতে যুক্ত থাকার ফলে স্যাপার চার বছর পর পর তার জন্মদিন পালন করতেন। সেই দিনকে স্মরণ রাখতেই এই ম্যাগাজিন প্রকাশের দিন ঠিক করেন দুই বন্ধু।

মূলত, স্যাপারের কার্টুনের মতো করেই ব্যাঙ্গাত্মক ও শ্লেষাত্মক আকারে প্রকাশ হয় এটি। ২০ পৃষ্ঠার এই ম্যাগাজিনে ঠাঁই পায় বিভিন্ন দেশের রাজনৈতিক খবর, অর্থনীতি, আন্তর্জাতিক বড় কোনো ঘটনা। বিশ্ব রাজনীতি নিয়ে গবেষণামূলক কলাম। তবে এই ম্যাগাজিনে খেলা ও বিনোদনের খবর পাওয়া যায় না বললেই চলে!

ম্যাগাজিনটি চার বছর পর পর প্রকাশিত হওয়ায় প্রতি সংখ্যায় ‘লাস্ট মিনিট’ নামে একটি বিভাগ প্রকাশ করে তারা। পর্যায়ক্রমে বিদ্রুপাত্মক বর্ণনা প্রকাশিত হয় ‘লাস্ট মিনিট’ বিভাগে। বিভিন্ন সংবাদপত্র থেকে নেওয়া সংবাদ ভিন্নভাবে তুলে ধরার মাধ্যমে জনপ্রিয়তা অর্জন করার চেষ্টা করে এটি। ব্যাঙ্গ করার মাধ্যমে নানা বিষয় তুলে ধরে ‘লাস্ট মিনিট’ বিভাগ।

বিশ্বের সবচেয়ে অধারাবাহিক এই ম্যাগাজিনটি ৪৩ বছরে মোট সংখ্যা বের হয়েছে ১১টি। তথ্যানুযায়ী, ২০২০ সালেই শুধু পত্রিকাটি ফ্রান্সে বিক্রি হয়েছিল ২ লাখ কপি। লুক্সেমবার্গ, সুইজারল্যান্ড, বেলজিয়ামসহ অন্যান্য দেশেও বিক্রি হয় এটি। ২০ পৃষ্ঠার এই পত্রিকার দাম ৪.৮০ ইউরো, বাংলাদেশি টাকায় ৫৭৫ টাকার মতো। ১০০ ইউরো দিয়ে যে কেউ এক শতাব্দীর জন্য নিতে পারবেন এর সাবস্ক্রিপশন। এই ম্যাগাজিন থেকে আয় করা অর্থ দান করা হয় এ টায়ার ডি’আইল’ স্বেচ্ছাসেবী সংস্থায়, যেখানে চিকিৎসা করা হয় অটিস্টিক ও মৃগীরোগীদের।

ম্যাগাজিনটির সম্পাদনার দায়িত্বে থাকা ভিসকাউন্ট জিন ডি’ইন্ডির জানান, এতে এমন বিষয় তুলে ধরা হয়, যা বৃহৎ জনগণের জীবনে ছাপ ফেলে। মানবিকতা, সামাজিক নিরাপত্তা, নাগরিক অধিকার ইত্যাদি এখানে বিশেষভাবে স্থান পায়।

/ফিরোজ/শান্ত

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়