ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

অ্যাপে মিলবে কিশোর কিশোরীদের স্বাস্থ্য পরামর্শ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৬, ১৮ জানুয়ারি ২০২৩  
অ্যাপে মিলবে কিশোর কিশোরীদের স্বাস্থ্য পরামর্শ

ইউনিসেফ ও সুইডিশ দূতাবাসের সহায়তায় দেশের লাখ লাখ কিশোর-কিশোরীদের স্বাস্থ্যবিষয়ক তথ্য ও সেবা দিতে ‘কৈশোর স্বাস্থ্য’ মোবাইল অ্যাপ ও ওয়েবসাইট চালু করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

এই অ্যাপে কিশোর-কিশোরীরা তাদের সচেতনতা বাড়‌াবে এবং তাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যবিষয়ক তথ্য ও সেবা সহজে পাবে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

মঙ্গলবার (১৭ জানুয়ারি) বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক ‘কৈশোর স্বাস্থ্য’ অ্যাপের উদ্বোধন করেন বলে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

অ্যাপ উদ্বোধন অনুষ্ঠানে স্বাস্থ্যমন্ত্রী বলেন, কিশোর-কিশোরীদের বয়সভিত্তিক চাহিদাগুলো পূরণের জন্য সবকিছু আমাদেরকে করতে হবে। এই প্ল্যাটফর্মগুলোর মধ্যে অন্যতম দেশে কৈশোরবান্ধব স্বাস্থ্যসেবা শক্তিশালী করা। যা করতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ এবং যার বাস্তবায়ন হচ্ছে এই অ্যাপ চালু করা।

মন্ত্রী বলেন, আসাদের দেশে কিশোর-কিশোরীদের সংখ্যা ৩ কোটি ৬০ লাখেরও বেশি। কিন্তু তারা সঠিকভাবে বেড়ে ওঠা ও বিকাশের জন্য অপরিহার্য স্বাস্থ্যসেবা ও তথ্য প্রাপ্তির ক্ষেত্রে বিভিন্ন ধরনের সামাজিক বাধার মুখে পড়ে। মানসিক স্বাস্থ্য ও মানসিক অসুস্থতা সম্পর্কে একদিকে যেমন সচেতনতার অভাব রয়েছে, অপরদিকে কমিউনিটিতে ব্যাপক মাত্রায় প্রচলিত রয়েছে এ বিষয়ক নানা নেতিবাচক ধ্যান-ধারণা ও কুসংস্কার। ফলে যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবার ক্ষেত্রে, ছেলে-মেয়ে উভয়ের জন্যই বিশ্বাসযোগ্য তথ্য ও অত্যাবশ্যক সেবা খুঁজে পাওয়া দিন দিন আরও কঠিন হয়ে দাঁড়াচ্ছে।

উদ্বোধনী অনুষ্ঠানে ইউনিসেফের বাংলাদেশ প্রতিনিধি শেলডন ইয়েট বলেন, বয়ঃসন্ধিকাল একটি রূপান্তরের সময়। যখন সারা বিশ্বের কিশোর-কিশোরীরা বিস্তৃত পরিসরে পৃথিবীর মুখোমুখি এবং নতুন চ্যালেঞ্জের মুখোম‌ুখিও হয়। এই অ্যাপটি তাদের স্বাস্থ্য সংক্রান্ত সকল প্রয়োজনীয় তথ্য প্রদান করবে। যেসব তথ্য তারা বাবা-মা, শিক্ষক এমনকি বন্ধুদের কাছেও জিজ্ঞাসা করতে সাধারণত লজ্জা পেয়ে থাকে।

তিনি বলেন, কিশোর-কিশোরী স্বাস্থ্য প্ল্যাটফর্মগুলোতে যৌন ও প্রজনন স্বাস্থ্য এবং অধিকার, পুষ্টি, সহিংসতা এবং শারীরিক ও মানসিক স্বাস্থ্য সংক্রান্ত শিক্ষামূলক ও জেন্ডার-ভিত্তিক নির্দেশিকা ও কোর্সের পাশাপাশি কৈশোরবান্ধব স্বাস্থ্যসেবা কীভাবে ও কোথায় পাওয়া যায় সে বিষয়ক তথ্য অন্তর্ভুক্ত রয়েছে।

ঢাকায় নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত আলেক্সান্দ্রা বার্গ ভন লিন্ডে বলেন, এই কৈশোর স্বাস্থ্য প্ল্যাটফর্মের মাধ্যমে বাংলাদেশের লাখ লাখ ছেলে-মেয়ের জীবন উন্নত হওয়ার সম্ভাবনা রয়েছে। আমরা এই উদ্যোগের অংশ হতে পেরে আনন্দিত।

/মেসবাহ/সাইফ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়