ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

কোয়ারেন্টাইনে থাকলে ঘণ্টায় ঘণ্টায় সেলফি পাঠাতে হবে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪৮, ৩১ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কোয়ারেন্টাইনে থাকলে ঘণ্টায় ঘণ্টায় সেলফি পাঠাতে হবে

শুধু মুখেমুখে ‘কোয়ারেন্টাইনে আছি’ আর কাজেকর্মে এলাকায় ঘুরে বেড়াবেন? উহু, সেটা আর হতে দিচ্ছে না ভারতের কর্নাটক রাজ্যের সরকার।

এখন থেকে করোনা আক্রান্ত সন্দেহে হোম কোয়ারেন্টাইনে থাকা সন্দেহজনক রোগীদের বিষয়ে খোঁজখবর রাখতে ওই রাজ্যের সরকারের রাজস্ব বিভাগ একটি নতুন মোবাইল অ্যাপ্লিকেশন 'কোয়ারেন্টাইন ওয়াচ' চালু করেছে। যারা বর্তমানে নিজের বাড়িতে কোয়ারেন্টাইন আছেন তাদের প্রতি ঘণ্টায়-ঘণ্টায় সেলফি তুলে পাঠাতে হবে ওই অ্যাপের মাধ্য়মে। শুধু এতেই ক্ষান্ত নয় কর্নাটক সরকার। তারা জানিয়েছে, এই নির্দেশ অমান্যকারীদের ধরে নিয়ে এসে গণবিচ্ছিন্নকরণ সেন্টারে রেখে দেওয়া হবে।

এক প্রেস বিজ্ঞপ্তিতে কর্নাটকের স্বাস্থ্য ও শিক্ষামন্ত্রী ড. কে সুধাকর জানিয়েছেন, যারা ঘরে বিচ্ছিন্ন অবস্থায় রয়েছেন তাদের প্রত্যেককেই নিজেদের গতিবিধি সম্পর্কে বিস্তারিত জানাতে হবে। শুধু তাই নয়, প্রতি ঘণ্টায় তাদের সেলফি তুলেও পাঠাতে হবে।

ড. কে সুধাকর বলেছেন, ‘হোম কোয়ারেন্টাইনে থাকা সবাইকে তাদের বাড়ি থেকে প্রতি এক ঘণ্টা অন্তর-অন্তর তাদের সেলফি সরকারের কাছে পাঠাতে হবে। যদি কোনো ব্যক্তি রাত ১০ টা থেকে সকাল ৭ টা পর্যন্ত ঘুমানোর সময় ছাড়া প্রতি ঘণ্টায় সেলফি না দেয়, তবে তাদের বাড়িতে পৌঁছে যাবেন সরকারি প্রতিনিধি, সরকারের তরফ থেকে কড়া ব্যবস্থা নেওয়া হবে, তাদের ধরে এনে গণপৃথকীকরণ কেন্দ্রে নিয়ে আটকে রাখা হবে।’

কর্নাটকের সরকারি অ্যাপ কোয়ারেন্টাইন ওয়াচ থেকে যে সেলফি পাঠানো হবে তার সঙ্গে জিপিএস লাগানো থাকায়, ওই ব্যক্তি নির্দিষ্ট স্থানে রয়েছেন কিনা তারও প্রমাণ পাওয়া যাবে।


ঢাকা/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়