ঢাকা     মঙ্গলবার   ২১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

খ্রিষ্টান-মুসলিম ভাই ভাই : পোপ

রহমান || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৬, ৩০ নভেম্বর ২০১৫   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খ্রিষ্টান-মুসলিম ভাই ভাই : পোপ

আন্তর্জাতিক ডেস্ক : ক্যাথলিক খ্রিষ্টানদের প্রধান ধর্মীয় গুরু পোপ ফ্রান্সিস বলেছেন, খ্রিষ্টান ও মুসলমান ভাই ও বোন।

আজ সোমবার মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের রাজধানী বাঙ্গুইর একটি মসজিদ পরিদর্শনকালে সমবেত মুসলিম সম্প্রদায়ের উদ্দেশে তিনি এ কথা বলেন।

বাঙ্গুইতে তিন বছর ধরে মুসলমান ও খ্রিষ্টানদের মধ্যে লড়াই চলছে। যুদ্ধবিধ্বস্ত এলাকার ওই মসজিদটি পরিদর্শন ছিল পোপের আফ্রিকার সফরের সবচেয়ে জটিল অংশ। এই মসজিদ পরিদর্শনের মধ্য দিয়ে পোপ তার আফ্রিকা সফর সমাপ্ত করেছেন।

উভয়পক্ষের মধ্যে চলা যুদ্ধে রাজধানী বাঙ্গুই থেকে বিপুলসংখ্যক মুসলিম অন্যত্র চলে যায়। কিন্তু ১৫ হাজার মুসলিম এখনো পিকে-৫ জেলায় ভীত-সন্ত্রস্ত অবস্থায় রয়েছে। এ এলাকাগুলো খ্রিষ্টান মিলিশিয়া বাহিনী চারদিক থেকে ঘেরাও করে রেখেছে।

গতকাল রোববার পোপ ফ্রান্সিস মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে (সিএআর) নেমে সব পক্ষকে অস্ত্র সমর্পণের আহ্বান জানিয়েছেন।

বাঙ্গুইতে পোপের সফরকে কেন্দ্র করে উৎফুল্ল মুসলমানরা। জনতার উদ্দেশে পোপ বলেন, সবার উচিত অস্ত্র ফেলে ন্যায়বিচার, ক্ষমা, ভালোবাসা ও সত্যিকারের শান্তির জন্য কাজ করে যাওয়া। তার আশা আগামী মাসে দেশটিতে অনুষ্ঠেয় সাধারণ নির্বাচন একটি নতুন অধ্যায়ের সূচনা করবে।
আফ্রিকার এ দেশটি বিদ্রোহী মুসলমি ও খ্রিষ্টান মিলিশিয়াদের লড়াইয়ের কারণে ধ্বংসের দ্বারপ্রান্তে এসে পৌঁছেছে।

দেশটির ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ক্যাথেরিন সাম্বা পাঞ্জা সাম্প্রতিক সময়ের ধর্মীয় সহিংসতার বিষয়টি উল্লেখ করে পোপকে এর জন্য ‘ক্ষমা’ করে দেওয়ার আহ্বান জানান।

রোববার পোপ বাঙ্গুইর বিমানবন্দরে অবতরণ করলে বিপুলসংখ্যক জনতা রাস্তার দুই পাশে দাঁড়িয়ে তাকে শুভেচ্ছা জানান। এরপর তিনি যখন শরণার্থী শিবির পরিদর্শনে গেলে সেখানকার লোকজন তাকে গান গেয়ে ও উল্লাস প্রকাশ করে স্বাগত জানায়।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৩০ নভেম্বর ২০১৫/রহমান

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়