RisingBD Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২০ অক্টোবর ২০২০ ||  কার্তিক ৫ ১৪২৭ ||  ০৩ রবিউল আউয়াল ১৪৪২

নাভালনির পানির বোতলে মিলেছে নভিচক

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২১, ১৭ সেপ্টেম্বর ২০২০  
নাভালনির পানির বোতলে মিলেছে নভিচক

পানির বোতলে মিলেছে নভিচক

সার্বিয়া থেকে রাশিয়ায় ফেরার পথে বিরোধী নেতা অ্যালেক্সেই নাভালনি হঠাৎ করে গুরুতর অসুস্থ হয়ে পড়েন। শুরু থেকে তার দলের দাবি, তাকে বিষপ্রয়োগ করা হয়েছে। জার্মানির সামরিক ল্যাবেও প্রমাণ পাওয়া গেছে যে, নভিচক নামে স্নায়ু বিকল করা একটি রাসায়নিক প্রয়োগ করা হয়েছে তাকে। বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) জানা গেলো- আগের ধারণা অনুযায়ী বিমানবন্দরে নয়, তাকে বিষ দেওয়া হয়েছিল হোটেল রুমে।

সার্বিয়ার তোমস্ক শহরে হোটেলের যে রুমে ছিলেন নাভালনি, সেখানকার একটি পানির খালি বোতলে নভিচক শনাক্ত করা হয়েছে। এই বিরোধী নেতার ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, ২০ আগস্ট তিনি জান্দার হোটেল ছাড়ার কিছুক্ষণ পর তার দলের সদস্যরা কোনও জিনিসপত্র ছেড়ে যাচ্ছেন কিনা তা দেখছেন। এক ঘণ্টা তারা নাভালনির অচেতন হওয়ার কথা জানতে পারেন।

ওই পোস্টে বলা হয়েছে, ‘তদন্তের স্বার্থে কাজে লাগতে পারে এমন সবকিছু একসঙ্গে করে জার্মানির চিকিৎসকদের কাছে পৌঁছানোর সিদ্ধান্ত নেওয়া হয়। এই ঘটনার তদন্ত যে রাশিয়ায় হবে না তা একেবারেই নিশ্চিত ছিলাম।’

ভিডিওতে তার দলের সদস্যদের কিছু জিনিসপত্রের সঙ্গে ‘হলি স্প্রিং’ নামের কয়েকটি মিনারেল পানির খালি বোতল নিতে দেখা গেছে। তাদের হাতে ছিল সুরক্ষামূলক গ্লাভস। ওই বোতলে নভিচকের উপস্থিতি মেলার কথা জানানো হয়েছে পোস্টে, ‘দুই সপ্তাহ পর তোমস্ক হোটেল রুমের পানির বোতল থেকে নভিচক খুঁজে পেয়েছে জার্মান ল্যাবরেটরি। এরপর আরও ল্যাবে পরীক্ষা শেষে নিশ্চিত হওয়া গেছে অ্যালেক্সেইকে কোন বিষ দেওয়া হয়েছে। আমরা বুঝতে পারলাম: বিমানবন্দরে যাওয়ার আগে হোটেল রুমেই এই কাজ করা হয়েছিল।’

প্রায় এক মাস বেডে থাকার পর গত সোমবার নাভালনির স্বাস্থ্যের উন্নতি হয়েছে। তিনি এখন বিছানা থেকে উঠতেও পারছেন। ওই দিন ইনস্টাগ্রামে হাস্যোজ্জ্বল ছবি পোস্ট করে নাভালনি জানান, বেশ সুস্থ তিনি। তার মুখপাত্র জানিয়েছেন, অনিশ্চয়তা আর শঙ্কা থাকলেও রাশিয়ায় ফিরবেন নাভালনি। 

ঢাকা/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়