RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৮ নভেম্বর ২০২০ ||  অগ্রাহায়ণ ১৪ ১৪২৭ ||  ১১ রবিউস সানি ১৪৪২

এশিয়ায় করোনার দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণ বাংলাদেশে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৭, ২৪ অক্টোবর ২০২০  
এশিয়ায় করোনার দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণ বাংলাদেশে

বিশ্বে করোনায় দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণ অঞ্চল এখন এশিয়া। শনিবার এই মহাদেশে করোনায় আক্রান্তের সংখ্যা এক কোটি ছাড়িয়েছে। এই অঞ্চলের দেশগুলোর মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণ বাংলাদেশে। বার্তা সংস্থা রয়টার্স নিজস্ব পরিসংখ্যান বিশ্লেষণ করে এ তথ্য জানিয়েছে।

এশিয়ার বিভিন্ন দেশের কর্মকর্তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে করোনা আক্রান্তের এই সংখ্যা জানা গেছে। তবে বিশেষজ্ঞদের ধারণা বাস্তবিক সংখ্যা এরচেয়ে অনেক বেশি। কারণ অনেক দেশেই এখনও  করোনা শনাক্ত পরীক্ষার অপ্রতুলতা রয়েছে এবং খোদ কর্মকর্তারাই আক্রান্তের সংখ্যা কমিয়ে প্রকাশ করেন।

অবশ্য আক্রান্তের সংখ্যা বাড়লেও সাম্প্রতিক সপ্তাহগুলোতে এশিয়ায় করোনা মহামারি মোকাবিলা পরিস্থিতির উন্নতি হয়েছে। 

এশিয়ার মধ্যে করোনায় আক্রান্তের সংখ্যা সবচেয়ে বেশি ভারতে। বৈশ্বিক করোনায় আক্রান্তের প্রায় ২১ শতাংশ এবং মৃত্যুর ১২ শতাংশ এই দেশে। এখানে দৈনিক আক্রান্তের গড় ৫৭ হাজারের বেশি এবং দৈনিক মৃত্যুর গড় ৭৬৪। 

এশিয়ায় করোনায় মোট সংক্রমণের ক্ষেত্রে দ্বিতীয় অবস্থানে রয়েছে বাংলাদেশ। স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী, দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৯৭ হাজার ৫০৭ জন। সম্প্রতি বাংলাদেশে সংক্রমণের হার কমতে শুরু করেছে। গত জুলাইয়ের তুলনায় দৈনন্দিন সংক্রমণ ৪০ শতাংশ কমে এসেছে।

দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে গত সপ্তাহে সর্বোচ্চ সংক্রমণ ছিল ইন্দোনেশিয়ায়। দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা তিন লাখ ৭০ হাজারের বেশি।

ঢাকা/শাহেদ

সর্বশেষ

পাঠকপ্রিয়