Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২১ জুন ২০২১ ||  আষাঢ় ৯ ১৪২৮ ||  ০৯ জিলক্বদ ১৪৪২

রেল শ্রমিকদের বাড়ি থেকে বের করে দিচ্ছে মিয়ানমারের সেনারা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪০, ১০ মার্চ ২০২১  
রেল শ্রমিকদের বাড়ি থেকে বের করে দিচ্ছে মিয়ানমারের সেনারা

অসহযোগ আন্দোলনে যোগদান করায় মিয়ানমারের রেলওয়ের এক হাজারের বেশি শ্রমিক ও তাদের পরিবারের সদস্যদের সরকারি বাসভবন থেকে বের করে দেওয়া হয়েছে। বুধবার দেশটির সংবাদমাধ্যম ফ্রন্টিয়ার মিয়ানমার এ তথ্য জানিয়েছে।

বুধবার সকাল ৬টায় ইয়াঙ্গুনের তারম শহরতলিতে রেলওয়ে শ্রমিকদের আবাসিক এলাকা অবরুদ্ধ করে শত শত পুলিশ ও সেনা সদস্য। বাসিন্দাদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘাতের আশঙ্কা করা হচ্ছিল। প্রথম দিকে পুলিশ তিন লোকোমোটিভ চালককে গ্রেপ্তার করে। দুপুরের দিকে সবাইকে বাড়ি খালি করতে বাধ্য করে। এসময় নিরাপত্তা বাহিনী মাইকে রেল শ্রমিকদের বাসভবন বুলডোজার দিয়ে গুড়িয়ে দেওয়ার হুমকি দেয়। একইসঙ্গে জানানো হয়, বাড়ি ছাড়তে অস্বীকৃতি জানালে কর্মচারীদের পরিবারের সদস্যদের গুলি করা হবে ও হত্যা করা হবে।

সকালে ওই এলাকার বাসিন্দা ও রেলওয়ের এক কর্মচারী বলেছেন, ‘অসহযোগে যোগ দেওয়ায় যাদের গ্রেপ্তার করতে হবে তাদের কাছে সেই তালিকা রয়েছে। কিন্তু অসহযোগকে সমর্থনকারী কাউকে গ্রেপ্তার করতে চাইলে, আমরা সবাই স্বেচ্ছায় গ্রেপ্তার বরণ করব। এখানে এমন কেউ নেই যে, সে অসহযোগকে সমর্থন করে না।’

১ ফেব্রুয়ারি অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) নির্বাচিত সরকারকে হটিয়ে সামরিক জান্তা ক্ষমতা দখল করে। এর পর থেকে বিভিন্ন সরকারি খাতের কর্মকর্তা-কর্মচারীরা অসহযোগ আন্দোলন শুরু করেছেন। এতে দেশটির ব্যাংকসহ সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কার্যক্রম বন্ধ হওয়ার উপক্রম। ধর্মঘটের কারণে কারখানা ও দোকানপাট বন্ধ রয়েছে।

প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে ফ্রন্টিয়ার জানিয়েছে, আবাসিক ওই এলাকা থেকে অনেক বাসিন্দাকে গ্রেপ্তারের আশঙ্কায় পালিয়ে যেতে দেখা গেছে। আবার অনেকে আশঙ্কা করছেন তাদেরকে অসহযোগ আন্দোলন বন্ধ করে কাজে ফিরতে বাধ্য করা হবে। এ কারণে তারা পরিবারের সদস্যদের নিয়ে এলাকা ছেড়ে পালাচ্ছেন।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়