ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ব্ল্যাক ফাঙ্গাসের চেয়েও ভয়াবহ যে ফাঙ্গাস ধরা পড়লো ভারতে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:০১, ২৫ মে ২০২১   আপডেট: ২৩:২৬, ২৫ মে ২০২১

ভারতের ওপর যেন শনি ভর করেছে। দেশটিতে গত কয়েক মাস ধরে করোনার সংক্রমণ যে হারে বাড়ছিল তাতে সারাবিশ্বেই আতঙ্ক ছড়িয়ে পড়ছিল। এরই মধ্যে নতুন আতঙ্ক ছড়িয়েছে ব্ল্যাক ফাঙ্গাস। ব্ল্যাক ফাঙ্গাসকে ইতোমধ্যে মহামারি ঘোষণা করেছে ভারত সরকার। এর রেশ না কাটতেই খোঁজ মিলেছে হোয়াইট ফাঙ্গাসের। তবে দুদিন না যেতেই নতুন করে আতঙ্ক ছড়াচ্ছে ইয়েলো ফাঙ্গাস। এই ফাঙ্গাসটি নাকি ব্ল্যাক ও হোয়াইট ফাঙ্গাসের থেকেও ভয়াবহ। দেশটির উত্তরপ্রদেশের গাজিয়াবাদ জেলায় ইয়েলো ফাঙ্গাসে আক্রান্ত রোগীর খোঁজ মিলেছে।

চিকিৎসকরা জানিয়েছেন, ইয়োলো ফাঙ্গাসে আক্রান্ত হলে রোগীর চোখ ধীরে ধীরে বুজে আসবে। পরবর্তী ধাপে বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ বিকল হয়ে পড়তে পারে। এমনকি শরীরের কোনো অংশে পচনও ধরতে পারে। এই ফাঙ্গাসে মৃত্যুঝুঁকিও অনেক বেশি। কারণ এটি শরীরের ভিতরের অংশে বেশি ক্ষতের সৃষ্টি করে। তাই প্রাথমিকভাবে কোনো লক্ষণই ধরা পড়ে না।

ইয়োলো ফাঙ্গাসে সংক্রমণের যেসব লক্ষণ জানানো হয়েছে তার মধ্যে রয়েছে, অতিরিক্ত ক্লান্তি বোধ, ওজন কমে যাওয়া, ক্ষুধা কমবে অথবা একেবারেই পাবে না, কোনো ক্ষতস্থান দ্রুত সেরে না ওঠা, সংক্রমণের তীব্রতা বাড়লে দেহে আঘাত পাওয়া কোনো অংশ থেকে পুঁজ বের হবে। এছাড়া চোখের তলায় হঠাৎ করে কালি পড়ে যাওয়া বা ফুলে যাওয়াও এই ছত্রাকের উপসর্গ। পরিস্থিতি গুরুতর হলে শরীরে অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গ বিকল হতে শুরু করে।

এই ধরনের ফাঙ্গাসে আক্রান্তের কারণ হিসেবে চিকিৎসকরা বলছেন, ইয়োলো ফাঙ্গাস মূলত দীর্ঘদিন রোগে ভোগা দুর্বলদেরই টার্গেট করে। পরিষ্কার পরিচ্ছন্নতার অভাবে এই ছত্রাক শরীরে বাসা বাঁধতে পারে। এছাড়া বাসি খাবার খেলেও হতে পারে এই রোগ।  অতিরিক্ত গরমে আর্দ্রতা বাড়লে এই ছত্রাক দ্রুত ছড়ায়। ৩০-৪০ শতাংশ আদ্রতার দ্রুততার সঙ্গে বেড়ে ওঠে এই ফাঙ্গাস।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়