ঢাকা     মঙ্গলবার   ১৬ আগস্ট ২০২২ ||  ভাদ্র ১ ১৪২৯ ||  ১৭ মহরম ১৪৪৪

ইরাক-সিরিয়া সীমান্তে মার্কিন বিমান হামলা 

আন্তর্জাতিক ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:২৮, ২৮ জুন ২০২১   আপডেট: ১৪:৩৯, ২৮ জুন ২০২১
ইরাক-সিরিয়া সীমান্তে মার্কিন বিমান হামলা 

ইরাক-সিরিয়া সীমান্তে বিমান হামলা চালিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। এতে এক শিশু মারা গেছে এবং কমপক্ষে আরও তিন জন আহত হয়েছে।

সোমবার (২৮ জুন) সংবাদ সংস্থা এএফপি এ তথ‌্য জানিয়েছে। 

পেন্টাগনের তরফ থেকে হামলায় হতাহতের বিষয়ে কোনো তথ্য দেওয়া হয়নি। তবে তাদের একটি মনিটরিং কমিটি জানিয়েছে, এ ঘটনায় ৫ জঙ্গি নিহত হয়েছেন। সিরিয়ায় সীমান্তবর্তী অঞ্চলগুলোতে মার্কিন বাহিনীর ওপর ড্রোন হামলার জবাবে ‘অপারেশনাল এবং অস্ত্র সুরক্ষার’ অংশ হিসেবে তারা পাল্টা আঘাত করেছে বলে এক বিবৃতিতে জানিয়েছে পেন্টাগন। 

চলতি বছর জানুয়ারিতে ক্ষমতা গ্রহণের পর থেকে প্রেসিডেন্ট বাইডেন এ নিয়ে দ্বিতীয় বার ইরান-সমর্থিত বিদ্রোহীদের বিরুদ্ধে বিমান হামলার অনুমতি দিয়েছেন। ইরাকে অবস্থানরত মার্কিন সেনাঘাটি সাম্প্রতিক সময়ে একাধিকবার ড্রোন হামলার শিকার হয়েছে। যদিও হামলাগুলোর সঙ্গে জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছে ইরান ।

পেন্টাগন জানায়, তারা সিরিয়ায় দুটি এবং ইরাকের একটি স্থানে বিমান হামলা করেছে। অঞ্চলগুলোতে জঙ্গি সংগঠন কাটাব হিজবুল্লাহ এবং কাতাইব সাইয়্যিদ আল-শুহদা ইরানের সেনাবাহিনীর সমর্থন নিয়ে তাদের কার্যক্রম চালিয়ে আসছে। ইসলামিক স্টেট (আইএস) গ্রুপের সঙ্গে লড়াইয়ের আন্তর্জাতিক জোটের অংশ হিসাবে প্রায় আড়াই হাজার মার্কিন সেনা সে দেশে অবস্থান করছে।

বিবৃতিতে আরও বলা হয়েছে, এই বিমান হামলা একটি স্পষ্ট এবং দ্ব্যর্থহীন প্রতিরোধের বার্তা। মার্কিন কর্মীদের সুরক্ষায় প্রেসিডেন্ট বাইডেন যেকোনো পদক্ষেপ নিতে প্রস্তুত বলেও জানানো হয়।

ঢাকা/সাব্বির/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়