ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

ইউরোপের উত্তর দিকে সরছে তাপপ্রবাহ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২০, ১৯ জুলাই ২০২২  
ইউরোপের উত্তর দিকে সরছে তাপপ্রবাহ

প্রচণ্ড তাপপ্রবাহ উত্তর দিকে অগ্রসর হওয়ায় মঙ্গলবার পশ্চিম ইউরোপের তাপমাত্রা আরও উত্তপ্ত হতে যাচ্ছে। উত্তর স্পেনে সোমবার তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করার পর ফ্রান্স ও যুক্তরাজ্যে চরম তাপ সতর্কতা জারি করা হয়েছে।

ফ্রান্স, পর্তুগাল, স্পেন ও গ্রিসে ভয়াবহ দাবানলের কারণে হাজার হাজার মানুষকে তাদের ঘরবাড়ি সরিয়ে নিয়েছে সরকার। চলতি সপ্তাহে যুক্তরাজ্য তার সর্বকালের সবচেয়ে উষ্ণতম দিন দেখতে পাবে বলে পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা। 

স্পেনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় জামোরা অঞ্চলে বনের দাবানলে দুজন নিহত হয়েছে এবং রেলপথের কাছে আগুনের কারণে ওই এলাকায় ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। উত্তর পর্তুগালে আগুন থেকে বাঁচতে গিয়ে এক বৃদ্ধ দম্পতির মৃত্যু হয়েছে।

দাবানলের কারণে ফ্রান্সের ১৭ হাজার হেক্টরেরও বেশি জমি পুড়ে গেছে। দেশটির বেশ কয়েকটি অংশ তাদের সবচেয়ে উষ্ণতম দিন দেখেছে। পশ্চিমের শহর নান্তেসে ৪২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। দক্ষিণ-পশ্চিমের জনপ্রিয় পর্যটন অঞ্চল গিরোন্ড বিশেষভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। দাবানলের কারণে ৩০ হাজারেরও বেশি লোক তাদের ঘরবাড়ি ছেড়ে পালাতে বাধ্য হয়েছে।

গিরোন্দের আঞ্চলিক সভাপতি  জিন-লুক গ্লেজে বলেন, ‘আমার মাথায় প্রথম যে ধারণাটি আসে তা হল, এটি একটি দানব। এটি অক্টোপাসের মতো একটি দানব এবং এটি সামনে, পিছনে, উভয় দিকে বড় হচ্ছে। তাপমাত্রার কারণে, বাতাসের কারণে, বাতাসে পানির অভাবের কারণে ... এটি একটি দানব এবং এর বিরুদ্ধে লড়াই করা খুব কঠিন।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়