ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নেপালে বিমান বিধ্বস্ত: মিললো ব্ল্যাক বক্স, ৬৮ মরদেহ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৫, ১৬ জানুয়ারি ২০২৩  
নেপালে বিমান বিধ্বস্ত: মিললো ব্ল্যাক বক্স, ৬৮ মরদেহ উদ্ধার

ছবি: কাঠমান্ডু পোস্ট

নেপালে দুর্ঘটনার কবলে পড়া বিমানের ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে। সোমবার (১৬ জানুয়ারি) কাঠমান্ডুর ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরের মুখপাত্র প্রেম নাথ ঠাকুর কাঠমান্ডু পোস্টকে ব্ল্যাক বক্স উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছেন।

আরও পড়ুন: স্বামীর পরিণতিই বরণ করতে হলো ইয়েতি বিমানের কো-পাইলটকে

তিনি বলেন, প্রায় ২৪ ঘণ্টা পর ব্ল্যাক বক্স উদ্ধার করা হয়েছে। কাঠমান্ডু বিমানবন্দরের কর্মকর্তা টেকনাথ সিতৌলা বলেন, দুটি রেকর্ডারই ভালো অবস্থায় ছিলো। বিমানটি বিধ্বস্ত হওয়ার আগে পাইলট ও ক্রুদের মধ্যে কথোপকথন শোনার জন্য এগুলো তদন্তকারীদের কাছে পাঠানো হবে।

বিবিসি জানায়, নেপালের স্থানীয় পত্রিকা ইকান্তিপুর তাদের এক প্রতিবেদন বলছে, বিধ্বস্ত হওয়া বিমানটির রানওয়ে-৩০এ অবতরণের কথা ছিলো। একই পাইলট ও ক্রু সমেত বিমানটি একই রানওয়েতে ওই দিন সকালবেলা একবার অবতরণ করেছিলো। তবে, শেষ মুহূর্তে বিমানটি রানওয়ে-১২তে অবতরণের অনুমতি চায়।

আরও পড়ুন মৃত্যুর কয়েক মিনিট আগেও ফেসবুক লাইভ করছিলেন চার যুবক

রোববার ৭২ জন আরোহী নিয়ে ইয়েতি এয়ারলাইন্সের একটি যাত্রীবাহী বিমান পোখারায় বিধস্ত হওয়ার পর এ পর্যন্ত ৬৮ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এদিকে, বিমানটিতে আরোহী সবাই নিহত হয়েছেন বলে দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ নিশ্চিত করেছে।

বিমান দুর্ঘটনার পর সোমবার জাতীয় শোক ঘোষণা করা হয়েছে।

কাঠমাণ্ডু পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, দেশটির বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ বলছে, সবশেষ বিমানটি নতুন আন্তর্জাতিক বিমানবন্দরের পশ্চিম দিক থেকে অবতরণের মাত্র দুমিনিট আগে ট্রাফিক এয়ার কন্ট্রোলের সাথে যোগাযোগ করে। আর তার পরপরই বিমানটি বিধ্বস্ত হয়। 

আরও পড়ুন নেপালে বিমান দুর্ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৬৭

/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়