ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

বাংলাদেশ জ্বালানির ভর্তুকি আরও কমাবে: আশা আইএমএফের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪০, ৩ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ১৭:৪৩, ৩ ফেব্রুয়ারি ২০২৩
বাংলাদেশ জ্বালানির ভর্তুকি আরও কমাবে: আশা আইএমএফের

বাংলাদেশ জ্বালানি ভর্তুকি হ্রাস অব্যাহত রাখবে বলে আশা প্রকাশ করেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। সংস্থাটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।  

বাংলাদেশে আইএমএফের মিশন প্রধান রাহুল আনন্দ বুধবার একটি ইমেল বিবৃতিতে বলেছেন, ‘সব ভর্তুকি দরিদ্র এবং দুর্বলদের সাহায্য করছে না। "বাংলাদেশের গ্যাস ও বিদ্যুৎ খাতের ভর্তুকির সুযোগে ধনীরা বেশি গাড়ি চালায় এবং বেশি শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবহার করে।’

এক মাসের মধ্যে দ্বিতীয় দফায় গত ৩১ জানুয়ারি বাংলাদেশে খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে। এর আগে পাস হওয়া নতুন আইনে সরকারকে প্রয়োজন পড়লে বিদ্যুতের দাম বাড়ানোর ক্ষমতা দেওয়া হয়েছে। কর্তৃপক্ষ একটি সূত্রভিত্তিক প্রক্রিয়া ব্যবহার করে নিয়মিতভাবে পেট্রোলিয়ামের দাম সামঞ্জস্য করার পরিকল্পনা করেছে বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ।

আইএমএফ জানিয়েছে, এরপরও দক্ষিণ এশিয়ার দেশটিতে গ্যাস ও বিদ্যুতের ভর্তুকি জুনে শেষ হওয়া অর্থবছরে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) শূন্য দশমিক ৯ শতাংশে উন্নীত হবে বলে আশা করা হচ্ছে। আগে এই হার ছিল শূন্য দশমিক ৫ শতাংশ। 

ব্লুমবার্গ জানিয়েছে, আইএমএফের অর্থায়ান প্রকল্প চলাকালীন ভর্তুকি না বাড়ানোর প্রতিশ্রুতি দিয়েছে। আইএমএফের ঋণের প্রথম কিস্তি পাওয়ার পর বাংলাদেশের রিজার্ভ বেড়ে ৩২ দশমিক ৬৯ বিলিয়নে পৌঁছেছে। এর আগে রিজার্ভের পরিমাণ ছিল ৩২ দশমিক ১৯ বিলিয়ন ডলার।
 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়