ঢাকা     বুধবার   ২২ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

তেল-গ্যাস বিক্রি করে এবার রেকর্ড মুনাফা করেছে বিপি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২১, ৭ ফেব্রুয়ারি ২০২৩  
তেল-গ্যাস বিক্রি করে এবার রেকর্ড মুনাফা করেছে বিপি

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরুর পর বিশ্ববাজারে তেল ও গ্যাসের দাম বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে বিপুল মুনাফা করছে তেল-গ্যাস কোম্পানিগুলো।  ব্রিটিশ বহুজাতিক তেল ও গ্যাস কোম্পানি শেলের পর এবার রেকর্ড পরিমাণে মুনাফা করেছে আরেকটি ব্রিটিশ কোম্পানি বিপি। আগের বছরের তুলনায় কোম্পানিটি ২০২২ সালে দ্বিগুণের বেশি মুনাফা করেছে।

গত সপ্তাহে প্রকাশিত প্রতিবেদেনে শেল জানিয়েছিল, ২০২২ সালে তারা প্রায় ৩ হাজার ৯৯০ কোটি মার্কিন ডলার মুনাফা করেছে। এটি আগের বছরের লাভের চেয়ে দ্বিগুণ এবং শেলের ১১৫ বছরের ইতিহাসে সর্বোচ্চ।

মঙ্গলবার বিবিসি জানিয়েছে, ২০২১ সালে বিপির মুনাফা হয়েছিল ১ হাজার ২৮০ কোটি মার্কিন ডলার। গত বছর এই মুনাফা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৭৭০ কোটি মার্কিন ডলার।

করোনা মহামারির বিধিনিষেধ শেষ হওয়ার পর বিশ্বজুড়ে জ্বালানির দাম বাড়তে শুরু করে। তবে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরুর পর গত বছরের মার্চ থেকে জ্বালানির দাম অস্বাভাবিক বৃদ্ধি পায়। এ সময় অপরিশোধিত ব্রেন্ট তেলের দাম ব্যারেল প্রতি বেড়ে প্রায় ১২৮ ডলারে পৌঁছে। অবশ্য পরে তা কমে প্রতি ব্যারেল ৮০ ডলারে ফিরে আসে। তবে এই সময়ের মধ্যে বিশ্বের বিভিন্ন দেশে মূল্যস্ফীতির এবং বিদ্যুৎ ও জ্বালানির দাম বেড়েছে কয়েক গুণ।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়