ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫৯, ৯ মার্চ ২০২৩  
ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া

উত্তর কোরিয়া একটি স্বল্পপাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এটি দক্ষিণ কোরিয়ার পশ্চিম উপকূল লক্ষ্য করে ছোড়া হয়েছিল। বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়ার সামরিক বাহিনী এ তথ্য জানিয়েছে।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফ জানিয়েছেন, বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা ২০ মিনিটে পশ্চিম উপকূলীয় শহর নামপোর কাছে একটি এলাকা থেকে ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়। ক্ষেপণাস্ত্রটি কতদূর উড়েছে তাৎক্ষনিকভাবে তা জানা যায়নি।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের প্রভাবশালী বোন কিম ইয়ো জং মঙ্গলবার হুঁশিয়ারি দিয়ে বলেছিলেন, তার দেশ মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে ‘দ্রুত, অপ্রতিরোধ্য পদক্ষেপ’ নিতে প্রস্তুত। কারণ এই দুই দেশ তাদের সামরিক প্রশিক্ষণ প্রসারিত করেছে। এর দুদিন পরই ক্ষেপণাস্ত্র ছুড়লো পিয়ংইয়ং।

মার্কিন গোয়েন্দা সংস্থা বুধবার একটি হুমকি মূল্যায়ন প্রতিবেদনে বলেছে, ‘২০২২ সালের সেপ্টেম্বর থেকে উত্তর কোরিয়া তাদের ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ এবং মার্কিন-দক্ষিণ কোরিয়ার মহড়া মোকাবেলায় সামরিক প্রদর্শনীর সময় নির্ধারণ করেছে। সম্ভবত মার্কিন যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়াকে তাদের আচরণ পরিবর্তনে বাধ্য করার চেষ্টা করার জন্য এটি করা হচ্ছে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ