ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ফ্রান্সজুড়ে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৫, ২৩ মার্চ ২০২৩  
ফ্রান্সজুড়ে বিক্ষোভ

সরকারি চাকরিজীবীদের অবসরের বয়স বাড়ানোর ব্যাপারে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের সিদ্ধান্তের প্রতিবাদে ফ্রান্সজুড়ে বিক্ষোভ হয়েছে। বৃহস্পতিবার দেশটির বিভিন্ন জায়গায় এ বিক্ষোভ হয়েছে।

ম্যাক্রনের সরকার পেনশনের বয়সসীমা ৬২ থেকে বাড়িয়ে ৬৪তে উন্নীতসহ বেশ কিছু সংস্কারের পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে। এ সংক্রান্ত একটি বিল আগামী সপ্তাহে পার্লামেন্টে উত্থাপন করা হবে। তবে এ মুহূর্তে ম্যাক্রনের দলের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা নেই। ফলে এই বিল পাস করাতে তাদের নিজ দলের আইনপ্রণেতাদের পাশাপাশি ডানপন্থীদের সহায়তা প্রয়োজন হবে।

ফরাসি চ্যানেল বিএফএমটিভি জানিয়েছে, ‘অন্তত ৩৫০ থেকে ৪০০ জন’ কালো পোশাক পরা বিক্ষোভকারী ‘বড়’ আকারে পটকা ফুটিয়েছে। পুলিশ কাঁদানে গ্যাস ছোড়ার পর বিক্ষোভকারীরা পিছু হটছে। 

বিবিসি জানিয়েছে, বেশ কয়েকটি শহরে বড় আকারে বিক্ষোভ হয়েছে। দেশের দক্ষিণে, মার্সেই, নিস এবং টুলনে বড় আকারে বিক্ষোভ হয়েছে। বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো বিক্ষোভকারীরা মার্সেই বন্দর অবরোধ করে রেখেছে। আরও উত্তরে লিয়নে কয়েকশ রেলকর্মী, ছাত্র এবং অন্যরা ট্রেন চলাচলে বাধা দিয়েছে। উত্তর-পশ্চিমের শহর রেনেসে কিছু মুখোশধারী বিক্ষোভকারী ব্যারিকেড তৈরি করায় পুলিশ জলকামান এবং টিয়ার গ্যাস ছুড়েছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়