ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দীর্ঘদিনের বিরোধের অবসান ঘটাচ্ছে কাতার ও বাহরাইন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২১, ১৩ এপ্রিল ২০২৩  
দীর্ঘদিনের বিরোধের অবসান ঘটাচ্ছে কাতার ও বাহরাইন

কাতার ও বাহরাইন দীর্ঘদিনের বিরোধের অবসান ঘটিয়েছে। দুই দেশ  নতুন করে কূটনৈতিক সম্পর্ক স্থাপন করতে যাচ্ছে। বুধবার দুই দেশের প্রতিনিধিরা সৌদি আরবের রাজধানী রিয়াদে উপসাগরীয় সহযোগিতা পরিষদের (জিসিসি) জেনারেল সেক্রেটারিয়েটের সদর দফতরে বৈঠক করেছে। বৃহস্পতিবার দুই দেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে আল-জাজিরা এ তথ্য জানিয়েছে।

কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, উভয় পক্ষই ‘জিসিসি চার্টার অনুযায়ী উপসাগরীয় ঐক্য ও সংহতি বাড়াতে’ বৈঠক করেছে। কাতারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সেক্রেটারি জেনারেল আহমেদ বিন হাসান আল-হাম্মাদি ২০১৭ সালের দ্বন্দ্বের সমাধানের বিষয়ে আলোচনা করতে বাহরাইনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের রাজনৈতিক বিষয়ক আন্ডার সেক্রেটারি শেখ আবদুল্লাহ বিন আহমেদ আল খলিফার সাথে দেখা করেছেন।

প্রসঙ্গত, ইরানের সঙ্গে ঘনিষ্ঠতার অজুহাত দেখিয়ে ২০১৭ সালে কাতারের উপর কূটনৈতিক অবরোধ আরোপ করে বাহরাইন, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মিশর। চারটি আরব দেশ কাতারের বিমান ও জাহাজ তাদের আকাশসীমা ও জলসীমা ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা জারি করে এবং বাণিজ্য সম্পর্ক চ্ছিন্ন করে। ২০২১ সালে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মিশর সম্পর্ক পুনরুদ্ধার করে। তবে সংযুক্ত আরব আমিরাত এবং কাতার এখনও তাদের নিজ নিজ দূতাবাস চালু করতে পারেনি।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়