ঢাকা     সোমবার   ১৭ জুন ২০২৪ ||  আষাঢ় ৩ ১৪৩১

রাস্তায় গর্ত থাকলেই জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪০, ২৩ মে ২০২৩  
রাস্তায় গর্ত থাকলেই জরিমানা

রাস্তায় গর্ত থাকলেই এ বার জরিমানা দিতে হবে ঠিকাদারদের। ভারতের মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডে সোমবার এই হুঁশিয়ারি দিয়েছেন। খবর আনন্দবাজার অনলাইন।

মহারাষ্ট্রের ঠাণেতে ১৩৪ কিলোমিটার নতুন রাস্তা তৈরি হচ্ছে। রাস্তায় যাতে কোনো গর্ত না থাকে এবং রাস্তার মান যাতে ভালো হয়, সেদিকটা বজায় রাখতেই ঠিকাদারদের বিরুদ্ধে ঠাণে পৌরসভাকে কড়া পদক্ষেপ করতে বলেছেন মুখ্যমন্ত্রী শিণ্ডে। তার সেই নির্দেশের পরই, গর্তপিছু ঠিকাদারদের এক লাখ রুপি জরিমানা করার কথা ঘোষণা করেছে ঠাণে পৌরসভা।

নিজের পৈতৃক বাড়ি ঠাণেতে যাচ্ছিলেন মুখ্যমন্ত্রী শিণ্ডে। রাস্তা ও নিস্কাশন ব্যবস্থা কেমন ওই পথ ধরে যাওয়ার সময় তা খতিয়েও দেখেন তিনি। রাজ্যের রাস্তাঘাট এবং নিস্কাশন ব্যবস্থার দুরাবস্থা দূর করতে কড়া উদ্যোগ নিয়েছেন মুখ্যমন্ত্রী।

তিনি বলেন, ‘ঠাণেতে ১৩৪ কিলোমিটার নতুন রাস্তা তৈরি হচ্ছে। বিভিন্ন পর্যায়ে সেই কাজ করা হবে। শুধু সময়ের মধ্যেই কাজ শেষ করা নয়, পাশাপাশি কাজের গুণমানের উপরও নজর দেওয়া হবে। নবনির্মিত রাস্তায় যদি কোনো প্রকার গর্ত পাওয়া যায়, তা হলে পৌরসভা সংশ্লিষ্ট ঠিকাদারকে জরিমানা করতে পারবে। গর্তপিছু এক লাখ রুপি করে জরিমানা করা হবে তাদের।’

শিণ্ডে মনে করেন, যদি জরিমানার বিষয়টি চালু করা যায়, তা হলে কাজের গুণগত মান বাড়বে। ঠিকাদারেরাও নিজেদের কাজে ভালোভাবে মনোনিবেশ করতে পারবেন। রাস্তার গুণগত মান পরীক্ষা করার জন্য আইআইটি-কেও দায়িত্ব দেওয়া হয়েছে বলে জানিয়েছেন শিণ্ডে।

শুধু ঠিকাদার নয়, ওই কাজের দায়িত্বে থাকা সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তাদের উপরও নজর রাখা হবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী। 

তিনি বলেছেন, ‘যদি বৃষ্টির সময় রাস্তা প্লাবিত হয়, সাধারণ মানুষ নাজেহাল হন, তা হলে সংশ্লিষ্ট কর্মকর্তাকে তার দায় নিতে হবে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়