ঢাকা     রোববার   ২১ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৬ ১৪৩১

কানাডার ৩৮ লাখ হেক্টর জমি পুড়ে গেছে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২২, ৮ জুন ২০২৩   আপডেট: ১৮:৫০, ৮ জুন ২০২৩
কানাডার ৩৮ লাখ হেক্টর জমি পুড়ে গেছে

কানাডা পূর্ব ও পশ্চিম অঞ্চলে ছড়িয়ে পড়ছে দাবানল। বৃহস্পতিবার দাবানলের কারণে হাজার হাজার মানুষ তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছে। 

কানাডার জরুরি প্রস্তুতি মন্ত্রী বিল ব্লেয়ার জানিয়েছেন, প্রায় ৩৮ লাখ হেক্টর জমি ইতিমধ্যেই পুড়ে গেছে। দাবানলে পুড়ে যাওয়া জমির এই হার গত ১০ বছরের গড় থেকে প্রায় ১৫ গুণ বেশি। 

কানাডায় অবশ্য দাবানল সাধারণ ঘটনা। তবে দেশটির পূর্ব ও পশ্চিমে একযোগে দাবানল এবারই প্রথম। এর ফলে অগ্নিনির্বাপক বাহিনীকে দুই ভাগে বিভক্ত হয়ে কাজ করতে হচ্ছে। সাহায্যের কয়েকশ মার্কিন অগ্নিনির্বাপক কর্মী সাহায্যের জন্য কানাডায় এসেছেন এবং আরও কর্মী পথে রয়েছেন।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এই দাবানলের জন্য জলবায়ু পরিবর্তনকে দায়ী করেছেন। 

ট্রুডো টুইটারে বলেছেন, ‘এই দাবানল দৈনন্দিন রুটিন, জীবন ও জীবিকা এবং আমাদের বায়ুর গুণমানকে প্রভাবিত করছে।’

পূর্বাঞ্চলীয় প্রদেশ কুইবেকে দাবানল সবচেয়ে ভয়াবহ মাত্রায় ছড়িয়ে পড়েছে। ১১ হাজারেরও বেশি লোককে কুইবেকে তাদের বাড়িঘর থেকে সরিয়ে নিতে হয়েছে।

ব্রিটিশ কলাম্বিয়াকে দ্বিতীয় বৃহত্তম দাবানলের মুখোমুখি হচ্ছে। বৃহস্পতিবার তাপমাত্রা ৩৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছানোর পূর্বাভাস দেওয়া হয়েছে। কানাডার তেল ও গ্যাস শিল্পের কেন্দ্র আলবার্টায় দাবানল কিছুটা কম ছড়িয়েছে। তবে প্রদেশের দক্ষিণে তিন হাজারেরও বেশি লোককে সরিয়ে নেওয়া হয়েছে।

ধোঁয়া নিয়ে পূর্বাভাসকারী ওয়েবসাইট ব্লুস্কাই কানাডা বৃহস্পতিবার জানিয়েছে, দাবানলের ধোঁয়া দেশের বেশিরভাগ অংশে ছড়িয়ে পড়েছে। অটোয়া, টরন্টো, ক্লিভল্যান্ড এবং পিটসবার্গে ধোঁয়া আরও তীব্র হতে চলেছে। এছাড়া নিউ ইয়র্কসহ যুক্তরাষ্ট্রের পূর্ব উপকূল বরাবর অন্যান্য শহরে ঘন ধোঁয়া থাকবে।
 

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়