ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

ন্যাটোতে সুইডেনের যোগদানে সহায়তার ব্যাপারে সবুজ সংকেত তুরস্কের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১০, ১১ জুলাই ২০২৩   আপডেট: ২১:১৩, ১১ জুলাই ২০২৩
ন্যাটোতে সুইডেনের যোগদানে সহায়তার ব্যাপারে সবুজ সংকেত তুরস্কের

উত্তর আটলান্টিক সামরিক জোট ন্যাটোতে সুইডেনের যোগদানের ব্যাপারে ভোট দিতে সম্মত হয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোয়ান। মঙ্গলবার ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ এ তথ্য জানিয়েছেন।

সুইডেন এবং ফিনল্যান্ড গত বছর ন্যাটোর সদস্য হওয়ার জন্য আবেদন করেছিল। এপ্রিলে ফিনল্যান্ডের ন্যাটো সদস্যপদের ব্যাপারে সবুজ সংকেত পেলেও সুইডেন এখনও তুরস্ক ও হাঙ্গেরির সমর্থন আদায় করতে পারেনি। মঙ্গলবার থেকে শুরু হওয়া লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে জোটের শীর্ষ সম্মেলনে ব্লকে যোগদানের জন্য সমর্থন আদায়ে কাজ করছে সুইডেন।

ন্যাটোর মহাসচিব জেনস স্টলটেনবার্গ বলেছেন, ‘আমি ঘোষণা করতে পেরে আনন্দিত যে, প্রেসিডেন্ট এরদোয়ান সুইডেনের যোগদান প্রোটোকল যত তাড়াতাড়ি সম্ভব গ্র্যান্ড ন্যাশনাল অ্যাসেম্বলিতে পাঠাতে সম্মত হয়েছেন এবং অনুসমর্থন নিশ্চিত করতে অ্যাসেম্বলির সাথে ঘনিষ্ঠভাবে কাজ করছেন।’ এটিকে ‘ঐতিহাসিক’ পদক্ষেপ হিসেবে বর্ণনা করেছেন ন্যাটোর মহাসচিব।

এরদোয়ান এবং সুইডিশ প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসনকে সম্মেলনের প্রাক্কালে মঙ্গলবার কয়েক ঘন্টা আলোচনার জন্য ডেকেছিলেন ন্যাটোর মহাসচিব। 

এরদোয়ান গত কয়েক মাস ধরে বলেছেন, গত বছর মাদ্রিদে জোটের শীর্ষ সম্মেলনের সময় যে চুক্তি হয়েছিল তার বাস্তবায়নের উপর নির্ভর করবে সুইডেনের যোগদান। এ ব্যাপারে আঙ্কারার কাছ থেকে কোনো আপস আশা করা উচিত নয়।

তুরস্কের অভিযোগ, সুইডেনে কর্মকাণ্ড চালানো তুরস্কের নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) বিরুদ্ধে যথেষ্ট কাজ করছে না সুইডেন।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়