ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

বাগদাদের সুরক্ষিত গ্রিন জোনে হামলার চেষ্টা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:০৩, ২২ জুলাই ২০২৩   আপডেট: ২১:০৬, ২২ জুলাই ২০২৩
বাগদাদের সুরক্ষিত গ্রিন জোনে হামলার চেষ্টা

ইরাকের রাজধানী বাগদাদের অতি সুরক্ষিত এলাকা গ্রিন জোনে হামলার চেষ্টা চালিয়েছে শত শত বিক্ষোভকারী। এসময় তারা বেশ কয়েকটি দেশের দূতাবাস এবং ইরাকের সরকারি প্রতিষ্ঠানে হামলার চেষ্টা চালায়। স্থানীয় সময় শনিবার ভোরে এ হামলা চালানো হয়।

ডেনমার্কে ইরাকি দূতাবাসের সামনে শুক্রবার একটি অতি ডানপন্থী গোষ্ঠী মুসলমানদের পবিত্র ধর্মগ্রন্থ কোরআন পোড়ায়। এর প্রতিবাদে প্রায় এক হাজার বিক্ষোভকারী বাগদাদের গ্রিন জোনে হামলার চেষ্টা চালায়। তবে নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দিয়েছে।

বিক্ষোভকারীরা প্রভাবশালী ইরাকি শিয়া ধর্মীয় ও রাজনৈতিক নেতা মোকতাদা আল-সদরের সমর্থনে স্লোগান দেয়। তারা ইরাকি পতাকার পাশাপাশি সদরের ছবি এবং তার আন্দোলনের সাথে যুক্ত পতাকা বহন করে। বিক্ষোভকারীদের অধিকাংশই ছিল তরুণ।

নিরাপত্তা বাহিনী গ্রিন জোনের দিকে যাওয়া জুমহুরিয়া সেতু অবরুদ্ধ করে রাখে। এই সেতু দিয়ে বিক্ষোভকারীদের ডেনিশ দূতাবাসে পৌঁছাতে চেয়েছিল। পরবর্তীতে তারা আরেকটি বিক্ষোভের পরিকল্পনা করে।

এর আগে বৃহস্পতিবার কোরআন অবমাননার অনুমতি দেওয়ায় সুইডেনের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে ইরাক। ওই দিনই বাগদাদে সুইডিশ দূতাবাসে হামলা চালিয়েছিল মোকতাদা আল সদরের সমর্থকরা।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়