ঢাকা     শুক্রবার   ০১ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

ট্রাম্পের বিরুদ্ধে জর্জিয়ার নির্বাচনের ফলাফল বদলানোর চেষ্টার অভিযোগ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৬, ১৫ আগস্ট ২০২৩   আপডেট: ১৫:৫৭, ১৫ আগস্ট ২০২৩
ট্রাম্পের বিরুদ্ধে জর্জিয়ার নির্বাচনের ফলাফল বদলানোর চেষ্টার অভিযোগ

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে জর্জিয়া রাজ্যে ২০২০ সালের নির্বাচনের ফলাফল বদলানোর চেষ্টার অভিযোগ আনা হয়েছে। গত কয়েক মাসের মধ্যে এটি তার বিরুদ্ধে চতুর্থ ফৌজদারি মামলা। মঙ্গলবার বিবিসি এ তথ্য জানিয়েছে।

মামলায় ট্রাম্প ছাড়াও ১৮ জনকে অভিযুক্ত করা হয়েছে।

ট্রাম্প তার বিরুদ্ধে আনা ১৩টি অভিযোগ অস্বীকার করেছেন। এসব অভিযোগের মধ্যে কারসাজি এবং নির্বাচনে হস্তক্ষেপ অন্তর্ভুক্ত রয়েছে। তার দাবি, এসব অভিযোগ রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত।

ট্রাম্পের বিরুদ্ধে মামলাটি দায়ের করেছেন জর্জিয়ার সরকারি কৌঁসুলি ফানি উইলিস। তিনি ট্রাম্প এবং তার সহযোগীদের বিরুদ্ধে নির্বাচনে হস্তক্ষেপের অভিযোগে ২০২১ সালের ফেব্রুয়ারিতে প্রথম তদন্ত শুরু করেছিলেন।

সোমবার রাতে প্রকাশ করা ৯৮ পৃষ্ঠার অভিযোগপত্রে কৌঁসুলিরা ১৯ আসামির বিরুদ্ধে ৪১টি অভিযোগ তালিকাভুক্ত করেছেন।

কৌঁসুলি ফানি উইলিস জানিয়েছেন, তিনি ২৫ আগস্ট দুপুরের পরে আসামিদের স্বেচ্ছায় আত্মসমর্পণের সুযোগ দিচ্ছেন। ১৯ অভিযুক্তদের একসাথে বিচার করার পরিকল্পনা করছেন তিনি।

অভিযুক্ত সহষড়যন্ত্রকারীদের তালিকায় রয়েছেন ট্রাম্পের সাবেক আইনজীবী রুডি গিউলিয়ানি, হোয়াইট হাউসের সাবেক চিফ অব স্টাফ মার্ক মিডোস এবং হোয়াইট হাউসের সাবেক আইনজীবী জন ইস্টম্যান। অন্যদের মধ্যে বিচার বিভাগের সাবেক কর্মকর্তা জেফরি ক্লার্ক রয়েছেন।

অভিযোগে বলা হয়েছে, আসামিরা ‘সজ্ঞানে এবং ইচ্ছাকৃতভাবে ট্রাম্পের পক্ষে নির্বাচনের ফলাফল বেআইনিভাবে পরিবর্তন করার ষড়যন্ত্রে যোগ দিয়েছিলেন।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়