ঢাকা     রোববার   ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১২ ১৪৩০

মডার্নার আপডেট টিকা করোনার নতুন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর হতে পারে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৯, ৬ সেপ্টেম্বর ২০২৩   আপডেট: ১৯:৩৯, ৬ সেপ্টেম্বর ২০২৩
মডার্নার আপডেট টিকা করোনার নতুন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর হতে পারে

টিকা উন্নয়নকারী প্রতিষ্ঠান মডার্না জানিয়েছে, তাদের আপডেট করা কোভিড-১৯ এর টিকা সম্ভবত করোনাভাইরাসের উচ্চ-পরিবর্তিত বিএ.২.৮৬ সাব-ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকর হবে। ক্লিনিকাল ট্রায়ালে প্রাপ্ত তথ্যে এমনই ইঙ্গিত মিলেছে।

সংস্থাটি জানিয়েছে, তাদের আপডেট টিকা বিএ.২.৮৬ এর বিরুদ্ধে মানুষের মধ্যে নিরপেক্ষ অ্যান্টিবডিগুলিকে ৮ দশমিক ৭ গুণ বৃদ্ধি করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র বিষয়টি পর্যবেক্ষণ করছে।

মডার্নার সংক্রামক রোগের প্রধান জ্যাকলিন মিলার বলেনে, ‘আমরা মনে করি এটি এমন একটি খবর যা মানুষ শুনতে চাইবে যখন তারা বাইরে যেতে এবং তাদের বুস্টার পেতে প্রস্তুত হয়।’

যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র এর আগে জানিয়েছিল, বিএ.২.৮৬ এমন লোকেদের সংক্রমণ ঘটাতে বেশি সক্ষম যাদের আগে কোভিড ছিল বা  টিকা দেওয়া হয়েছিল। করোনার ওমিক্রন ভ্যারিয়েন্টের সাব-ভ্যারিয়েন্ট এক্সবিবি.১.৫ এর তুলনায় বিএ.২.৮৬ মূল অংশ ৩৫টিরও বেশি মিউটেশন বহন করে।

মডার্না জানিয়েছে, তারা নতুন আবিষ্কারটির তথ্য নিয়ন্ত্রকদের সাথে ভাগ করেছে এবং পিয়ার রিভিউ প্রকাশনার জন্য জমা দিয়েছে। আপডেট টিকাটি এখনও যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রণ দপ্তরের অনুমতি পায়নি। তবে চলতি মাসের শেষের দিকে বা অক্টোবরের শুরুতে অনুমোদন পাওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়