ঢাকা     শনিবার   ২০ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৫ ১৪৩১

প্রতারণা করেছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩৪, ২৭ সেপ্টেম্বর ২০২৩  
প্রতারণা করেছেন ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বারবার তার ব্যবসা প্রতিষ্ঠানের শত শত মিলিয়ন ডলারের ভুল তথ্য উপস্থাপন করে প্রতারণা করেছেন। নিউইয়র্কের একজন বিচারক বুধবার একটি মামলার সংক্ষিপ্ত রায়ে এ ঘোষণা দিয়েছেন।

সাবেক প্রেসিডেন্ট এবং তার পারিবারিক ব্যবসার বিরুদ্ধে আনা একটি দেওয়ানি মামলার অংশে দেওয়া রায়ে বলা হয়েছে, ট্রাম্প বছরের পর বছর ধরে ব্যাংক এবং বীমা প্রতিষ্ঠানের সাথে প্রতারণা করেছেন।

বিবিসি জানিয়েছে, আদালতের এই রায় ট্রাম্পের জন্য একটি বড় ধাক্কা। এটি সম্ভবত নিউ ইয়র্কে তার ব্যবসা করার ক্ষমতাকে বাধাগ্রস্ত করবে।

নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমস অভিযোগ করেছিলেন, ট্রাম্প ও তার দুই প্রাপ্তবয়স্ক ছেলে এবং ট্রাম্প অর্গানাইজেশন ব্যবসার প্রয়োজনে তাদের সম্পত্তির মূল্য ২০০ কোটি ডলার বাড়িয়ে দেখিয়েছেন। ঋণ ও বীমা চুক্তিতে আরও ভাল শর্ত পেতে এবং কম কর প্রদানের জন্য মিথ্যা রেকর্ড ও আর্থিক বিবরণী প্রকাশ করেছে তারা।

মঙ্গলবার  বিচার শুরু হওয়ার আগে একটি সংক্ষিপ্ত রায় চেয়েছিলেন অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমস। তিনি যুক্তি দিয়েছিলেন যে, বিতর্কের বাইরে কিছু তথ্য খুঁজে বের করা বিচারকে ত্বরান্বিত করবে। এর পরিপ্রেক্ষিতে বিচারক আর্থার এনগোরন জানান, একটি আর্থিক বিবৃতিতে ট্রাম্পের অবকাশযাপন কেন্দ্র মার-এ-লাগো ২৩০০ শতাংশ অতিমূল্যায়িত দেখানো হয়েছে। নিউইয়র্কের ট্রাম্প টাওয়ারে পেন্টহাউস প্রকৃত আকারের তিনগুণ দেখানো হয়েছে এবং এর মাধ্যমে মূল্য অতিরিক্ত দেখানো হয়েছে।

বিচারক বলেছেন, ‘একজন আবাসন ব্যবসায়ীর কয়েক দশক ধরে তার নিজের থাকার জায়গার আকারের এই অসঙ্গতি শুধুমাত্র জালিয়াতি হিসাবে বিবেচিত হতে পারে।’

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়