ঢাকা     শুক্রবার   ০১ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

অস্ট্রেলিয়ার ব্যবসায়ীকে মার্কিন পারমাণবিক সাবমেরিনের তথ্য জানিয়েছিলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:০৫, ৬ অক্টোবর ২০২৩   আপডেট: ১৭:০৬, ৬ অক্টোবর ২০২৩
অস্ট্রেলিয়ার ব্যবসায়ীকে মার্কিন পারমাণবিক সাবমেরিনের তথ্য জানিয়েছিলেন ট্রাম্প

সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অস্ট্রেলিয়ার এক ব্যবসায়ীর কাছে মার্কিন পারমাণবিক সাবমেরিন বিষয়ক গোপন তথ্য নিয়ে আলোচনা করেছিলেন। বৃহস্পতিবার মার্কিন সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে।

নিউইয়র্ক টাইমস জানিয়েছে, ওই ব্যবসায়ীর নাম অ্যান্থনি প্র্যাট। তিনি বিশ্বের অন্যতম বৃহত্তম প্যাকেজিং কোম্পানির প্রধান।

প্রতিবেদনটি প্রথম প্রকাশ করেছিল এবিসি নিউজ। সংবাদমাধ্যমটি জানিয়েছে, প্র্যাট পরে মার্কিন সাবমেরিন সম্পর্কিত স্পর্শকাতর তথ্য ‘এক ডজনেরও বেশি বিদেশি কর্মকর্তা, তার নিজস্ব কর্মচারী এবং মুষ্টিমেয় কয়েক জন সাংবাদিকসহ’ অন্যান্যদের সাথে ভাগাভাগি করেছিলেন।

নিউ ইয়র্ক টাইমসকে জানিয়েছে, ট্রাম্প যেসব তথ্য প্রকাশ করেছেন তাতে ‘যুক্তরাষ্ট্রের পারমাণবিক নৌবহর বিপন্ন হতে পারে।’

ফেডারেল প্রসিকিউটররা ইতিমধ্যেই ট্রাম্পের অবকাশযাপন কেন্দ্র মার-এ-লাগোতে গোপন নথি রাখার অভিযোগে তদন্ত করছেন। এই ঘটনা সম্পর্কে প্র্যাটের দুবার সাক্ষাৎকার নিয়েছেন তদন্তকারীরা।

এবিসি নিউজ জানিয়েছে, প্র্যাট ২০২১ সালের এপ্রিলে মার-এ-লাগোর পাম বিচ ক্লাবে ট্রাম্পের সাথে দেখা করেছিলেন। ওই সময় তিনি ট্রাম্পকে বলেছিলেন, তিনি মনে করেন অস্ট্রেলিয়ার মার্কিন যুক্তরাষ্ট্র থেকে সাবমেরিন কেনা শুরু করা উচিত।

প্রতিক্রিয়ায় ট্রাম্প ব্যবসায়ীকে বলেছিলেন, মার্কিন সাবমেরিনগুলি নিয়মিতভাবে কতগুলি পারমাণবিক ওয়ারহেড বহন করে এবং সনাক্ত না হয়েই তারা রাশিয়ার সাবমেরিনের অনেক কাছে যেতে পারে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়