ঢাকা     শুক্রবার   ০১ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

স্পেনে পাদ্রিদের যৌন নির্যাতনের শিকার ২ লাখ শিশু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৩৯, ২৭ অক্টোবর ২০২৩  
স্পেনে পাদ্রিদের যৌন নির্যাতনের শিকার ২ লাখ শিশু

স্পেনে রোমান ক্যাথলিক পাদ্রিরা ১৯৪০ সাল থেকে দুই লাখেরও বেশি শিশুর ওপর যৌন নির্যাতন চালিয়েছেন। একটি স্বাধীন কমিশনের প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে বলে শুক্রবার জানিয়েছে দ্য গার্ডিয়ান।

প্রতিবেদনে একটি নির্দিষ্ট পরিসংখ্যান দেওয়া হয়নি। তবে এতে বলা হয়েছে, তারা আট হাজারেরও বেশি প্রাপ্তবয়স্কের ওপর পরিচালিত জরিপে দেখেছেন, এদের শূন্য দশমিক ৬ শতাংশ শৈশবে পাদ্রিদের যৌন নির্যাতনের শিকার হয়েছেন। এই সংখ্যাটি স্পেনের তিন কোটি ৯০ লাখ প্রাপ্তবয়স্ক জনসংখ্যার হিসাবে প্রায় দুই লাখ হয়।

স্পেনের জাতীয় ন্যায়পাল অ্যাঞ্জেল গ্যাবিলন্ডো প্রতিবেদন উপস্থাপনের জন্য ডাকা সংবাদ সম্মেলনে জানিয়েছেন, গির্জার সাধারণ সদস্যদের হাতে নিপীড়নের শিকার হিসাব করা হলে এই অনুপাত বেড়ে ১ দশমিক ১৩ শতাংশে পৌঁছায়। সেই হিসাবে যৌন নিপীড়নের শিকার শিশুর সংখ্যা চার লাখ ছাড়িয়ে যায়।

রোমান ক্যাথলিক গির্জার বিরুদ্ধে গত ২০ বছর ধরে বিশ্বজুড়ে যৌন নির্যাতনের অভিযোগ উঠছে। যৌন নির্যাতনের শিকার অধিকাংশই শিশু।

স্পেন ঐতিহ্যগতভাবে ক্যাথলিক খ্রিস্টান দেশ। সম্প্রতি দেশটি অত্যন্ত ধর্মনিরপেক্ষ হয়ে উঠেছে। এর ফলশ্রুতিতে সাম্প্রতিক বছরগুলোতে গির্জার হাতে শৈশবে যৌন নির্যাতনের শিকার ব্যক্তিরা মুখ খুলতে শুরু করেছেন।

অ্যাঞ্জেল গ্যাবিলন্ডো বলেছেন, ‘দুর্ভাগ্যবশত বহু বছর ধরে নির্যাতন অস্বীকার করার একটি নির্দিষ্ট ইচ্ছা বা নির্যাতনকারীদের গোপন বা রক্ষা করার ইচ্ছা ছিল।’
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়