ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

গাজায় যুদ্ধবিরতি নিশ্চিত না করলে বাইডেনকে ভোট দেবেন না আমেরিকান মুসলিমরা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৮, ৩১ অক্টোবর ২০২৩   আপডেট: ১৮:১৯, ৩১ অক্টোবর ২০২৩
গাজায় যুদ্ধবিরতি নিশ্চিত না করলে বাইডেনকে ভোট দেবেন না আমেরিকান মুসলিমরা

যুক্তরাষ্ট্রের মুসলমানরা এবং ডেমোক্রেটিক পার্টির কিছু কর্মী জানিয়েছেন, গাজায় যুদ্ধবিরতি নিশ্চিতে অবিলম্বে পদক্ষেপ না নিলে প্রেসিডেন্ট জো বাইডেনের ২০২৪ সালের পুর্ননির্বাচনের জন্য অনুদান এবং ভোট ঠেকাতে তারা সংঘবদ্ধভাবে কাজ করবেন।

ন্যাশনাল মুসলিম ডেমোক্রেটিক কাউন্সিলের সদস্য হিসাবে রয়েছেন মিশিগান, ওহাইও এবং পেনসিলভানিয়ার মতো নির্বাচনে জয়-পরাজয়ের প্রভাব বিস্তারকারী রাজ্যগুলোর ডেমোক্র্যাটিক পার্টির নেতারা অন্তর্ভুক্ত রয়েছে। ইসরায়েলের ওপর নিজের প্রভাব ব্যবহার করে মঙ্গলবার বিকাল ৫ টার মধ্যে যুদ্ধবিরতি আহ্বান জানিয়েছে কাউন্সিল।

‘যুদ্ধবিরতির আল্টিমেটাম-২০২৩’ শিরোনামের একটি খোলা চিঠিতে মুসলিম নেতারা ‘ফিলিস্তিনের জনগণের বিরুদ্ধে ইসরায়েলি আক্রমণকে সমর্থন করে এমন কোনো প্রার্থীকে অনুদান, সমর্থন বা ভোট না দিতে মুসলিম ভোটারদের সংঘবদ্ধ করার প্রতিশ্রুতি’ দিয়েছেন।

কাউন্সিল লিখেছে, ‘আপনার প্রশাসনের নিঃশর্ত সমর্থন, তহবিল এবং অস্ত্র যোগান, সহিংসতাকে স্থায়ী করতে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে, যা বেসামরিক হতাহতের কারণ হয়ে উঠছে এবং ভোটারদের আস্থা নষ্ট করেছে যারা আগে আপনার ওপর তাদের বিশ্বাস রেখেছিল।’

কাউন্সিলের প্রতিষ্ঠাতা সহ-সভাপতিদের মধ্যে রয়েছেন প্রতিনিধি পরিষদের সাবেক সদস্য কিথ এলিসন, মিনেসোটার অ্যাটর্নি জেনারেল এবং কংগ্রেসে নির্বাচিত প্রথম মুসলিম ও ইন্ডিয়ানার প্রতিনিধি আন্দ্রে কারসন।

মিনেসোটা থেকে নির্বাচিত ফিলিস্তিনি আমেরিকান আইন প্রণেতা রাশিদা ত্বলাইব সোমবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্স- এ ৯০ সেকেন্ডের ভিডিও প্রকাশ করেছেন। তাতে তিনি সাফ জানিয়েছেন, ২০২৪ সালের নির্বাচনে বাইডেনকে সমর্থন দিবেন না।

স্যাক্রামেন্টো ভ্যালি কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনস (সিএআইআর) এর নির্বাহী পরিচালক বাসিম এলকাররা বলেছেন, ‘২০২৪ সালের দ্বিতীয় মেয়াদে বাইডেনের জন্য মুসলিম ভোট গুরুত্বপূর্ণ হতে পারে।’ ২০২০ সালের নির্বাচনে মিশিগানের ১৬টি ইলেকটোরাল ভোটের ব্যবধানে জিতেছিলেন বাইডেন।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ