ঢাকা     বৃহস্পতিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৬ ১৪৩০

ছিনতাই হওয়া সেই জাহাজ উদ্ধার করলো মার্কিন নৌবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৩, ২৭ নভেম্বর ২০২৩   আপডেট: ১২:৫৯, ২৭ নভেম্বর ২০২৩
ছিনতাই হওয়া সেই জাহাজ উদ্ধার করলো মার্কিন নৌবাহিনী

লোহিত সাগরের এডেন উপসাগরে ইসরায়েলি মালিকানায় থাকা একটি বাণিজ্যিক ট্যাংকার রোববার ছিনতাই করে অজ্ঞাত সশস্ত্র ব্যক্তিরা। সেদিনই জাহাজটির ক্রুদের ‘জরুরি কলে’ সাড়া দিয়ে মার্কিন যুদ্ধজাহাজ সেটিকে উদ্ধার করেছে। জাহাজটি বর্তমানে ‘নিরাপদ’ আছে বলে জানিয়েছেন মার্কিন নৌবাহিনীর কর্মকর্তারা।

সোমবার (২৭ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

প্রতিবেদনে বলা হয়েছে, ‘সেন্ট্রাল পার্ক’ নামের ওই জাহাজটি পরিচালনা করে ইসরায়েলি মালিকানাধীন জোডিয়াক মেরিটাইম লিমিটেড। এটি লন্ডনভিত্তিক একটি আন্তর্জাতিক নৌযান ব্যবস্থাপনা কোম্পানি। 

জোডিয়াক মেরিটাইম একটি বিবৃতিতে বলেছে, রোববার ‘সেন্ট্রাল পার্ক’ সোমালিয়ার উপকূল থেকে প্রায় ৫৪ নটিক্যাল মাইল দূরে আন্তর্জাতিক জলসীমা অতিক্রম করার সময় অজ্ঞাত বন্দুকধারীদের কবলে পড়ে। জাহাজটি করে ফসফরিক অ্যাসিড বহন করা হচ্ছিল।  

মার্কিন সামরিক বাহিনী এ সম্পর্কিত সর্বশেষ বিবৃতিতে বলেছে, ‘যুক্তরাষ্ট্রের ক্ষেপণাস্ত্রবাহী যুদ্ধজাহাজ ইউএস ম্যাসন হামলাকারীদের কবল থেকে বাণিজ্যিক জাহাজটি উদ্ধার করেছে। মিত্র জাহাজগুলোর সহায়তায় যৌথ অভিযানে ‘সেন্ট্রাল পার্ক’ ছেড়ে দেয় বন্দুকধারীরা। এসময় পাঁচজন সশস্ত্র ব্যক্তি একটি নৌযানে করে দ্রুত নৌকায় পালানোর চেষ্টা করে। মার্কিন যুদ্ধজাহাজ তাদের তাড়া করে এবং ছিনতাইকারীরা শেষ পর্যন্ত আত্মসমর্পণ করেছে।’ 

এদিকে এই ছিনতাইয়ের ঘটনায় কোনো পক্ষ দায় স্বীকার করেনি। তবে ধারণা করা হচ্ছে, গত সপ্তাহে ছিনতাই হওয়া মালবাহী ‘গ্যালাক্সি লিডার’ জাহাজটির মতো ‘সেন্ট্রাল পার্ক’ নামের জাহাজটিও ছিনতাই করেছে হুতি বিদ্রোহীরা। কারণ গ্যালাক্সি লিডার ছিনতাই করার পর ইসরায়েলি সংযোগ থাকা আরও জাহাজ ছিনতাই করা হবে বলে ঘোষণা দিয়েছিল অস্ত্রধারী সংগঠনটি। 

মার্কিন সামরিক বাহিনীর বিবৃতিতে আরো বলা হয়েছে, ইয়েমেনের হুথি নিয়ন্ত্রিত অঞ্চল থেকে ম্যাসন এবং সেন্ট্রাল পার্কের দিকে দুটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। তবে ক্ষেপণাস্ত্রগুলো তাদের থেকে প্রায় ১০ নটিক্যাল মাইল দূরে পড়ে। ফলে কোনও ক্ষতি বা হতাহতের ঘটনা ঘটেনি।

হুথি কর্মকর্তারা ‘সেন্ট্রাল পার্ক’ ছিনতাই ঘটনায় জড়িত থাকার দায় স্বীকার করেনি।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়