ঢাকা     সোমবার   ১৫ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩১ ১৪৩১

ইউক্রেনের সামরিক গোয়েন্দা প্রধানের স্ত্রীকে ‘বিষ’ প্রয়োগ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:০৩, ২৮ নভেম্বর ২০২৩   আপডেট: ২৩:০৭, ২৮ নভেম্বর ২০২৩
ইউক্রেনের সামরিক গোয়েন্দা প্রধানের স্ত্রীকে ‘বিষ’ প্রয়োগ

ইউক্রেনের সামরিক গোয়েন্দা সংস্থার প্রধান কিরিলো বুদানভের স্ত্রীকে বিষ প্রয়োগ করে হত্যা চেষ্টা করা হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক গোয়েন্দা সূত্রের বরাত দিয়ে বেশ কয়েকটি ইউক্রেনীয় সংবাদমাধ্যম এ খবর প্রকাশ করেছে।

আজ মঙ্গলবার এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইউক্রেনীয় সংবাদমাধ্যম ইউক্রেনস্কা প্রাভদাকে নাম প্রকাশে অনিচ্ছুক গোয়েন্দা সূত্র বলেছে, ‘বুদানভের স্ত্রীর ব্যাপারে এটা সত্য (যে তাকে বিষ প্রয়োগ করা হয়েছিল)। তিনি অসুস্থবোধ করার কথা বলেছিলেন, তাই আমরা কিছু পরীক্ষা করেছিলাম। পরীক্ষায় দেখা যায়, তাকে বিষ দেওয়া হয়েছে।’

গোয়েন্দা সূত্রের দাবি, “বুদানভের স্ত্রীকে ‘সম্ভবত খাবারের মাধ্যমে বিশেষ ধরনের বিষ মেশানো হয়েছিল’। বর্তমানে তিনি সুস্থ আছেন। প্রাথমিক চিকিৎসায় সেরে উঠেন তিনি।” 

সূত্রটি আরও বলেছে, ‘বুদানভের স্ত্রী যেহেতু খাটো ও হালকা ওজনের, তাই বিষক্রিয়ার উপসর্গ তার দ্রুত প্রকাশ পায়। আরও বেশ কয়েকজন গোয়েন্দা কর্মকর্তাকেও বিষ প্রয়োগ করা হয়, কিন্তু তারা লম্বা ও ভারী ওজনের হওয়ায় তাদের উপসর্গ তাৎক্ষণিক প্রকাশ পায়নি। পরীক্ষার পর চিকিৎসায় সুস্থ হয়েছেন।’ 

রাশিয়া গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা শুরু করার পর, বিষ প্রয়োগের এ ঘটনাটিকে খুব গুরুত্বের সাথে দেখছে ইউক্রেন। কারণ যুদ্ধ শুরুর পর, দেশটির উচ্চপদস্থ কোন কর্মকর্তার পরিবারের উপর হামলা এটিই প্রথম।

ইউক্রেনীয় সংবাদমাধ্যগুলোর প্রতিবেদনে কথিত এই বিষক্রিয়ার পিছনে কারা ছিল সে সম্পর্কে কোনো ইঙ্গিত দেওয়া হয়নি। এছাড়া ঘটনাটি কবে ঘটেছে তাও স্পষ্ট করা হয়নি।

ইউক্রেনস্কা প্রাভদা জানিয়েছে, সামরিক গোয়েন্দা সংস্থার প্রধানের স্ত্রীকে হত্যা চেষ্টার অভিযোগের বিষয়টি নিয়ে তদন্ত চলছে।

উল্লেখ্য, রাশিয়ান বাহিনীর বিরুদ্ধে ২১ মাসের যুদ্ধে ইউক্রেন গোপন অভিযান চালিয়ে যাচ্ছে সামরিক গোয়েন্দা সংস্থার প্রধান কিরিলো বুদানভের নেতৃত্বে। রাশিয়ায় পাল্টা হামলা চালানোর প্রচেষ্টার নেপথ্যের মাস্টারমাইন্ড হিসেবে পরিচিত বুদানভ। তিনি নিজে এখন পর্যন্ত ১০ বার রাশিয়ার হামলার শিকার হয়েছেন।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়