ঢাকা     শনিবার   ০২ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

ফিলিস্তিনের প্রতি সংহতি প্রকাশের আন্তর্জাতিক দিবস আজ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২৫, ২৯ নভেম্বর ২০২৩   আপডেট: ০৯:০২, ২৯ নভেম্বর ২০২৩
ফিলিস্তিনের প্রতি সংহতি প্রকাশের আন্তর্জাতিক দিবস আজ

ফিলিস্তিনের প্রতি সংহতি প্রকাশের আন্তর্জাতিক দিবস আজ। ১৯৭৭ সালে জাতিসংঘ সাধারণ পরিষদ প্রতিবছর দিবসটি উদযাপনের আহ্বান জানায়। এর ১০ বছর পরে ১৯৮৭ সালের ২৯ নভেম্বর ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠায় জাতিসংঘ সাধারণ পরিষদে প্রস্তাব অনুমোদিত হয়। এরপর থেকে দিনটি আন্তর্জাতিক ফিলিস্তিনি সংহতি দিবস হিসাবে পালিত হয়ে আসছে।

এ বছর গাজায় উপত্যকায় স্থায়ী যুদ্ধবিরতির অব্যাহত আহ্বানের মধ্যে দিবসটি এসেছে। বিশ্বের বিভিন্ন দেশ নানা আয়োজনে দিবসটি উদযাপন করবে। আল জাজিরা অনলাইন বেশ কিছু ইভেন্টের তথ্য প্রকাশ করেছে। 

* নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে দর্শনার্থীদের লবিতে ‘প্যালেস্টাইন- এ ল্যান্ড উইথ এ ল্যান্ড’ নামক একটি প্রদর্শনীর উদ্বোধন করা হবে।

* জেনেভাতে, স্থানীয় সময় সকাল ১১টায় জাতিসংঘের প্যালেস ডেস নেশনস-এ একটি বিশেষ সভা অনুষ্ঠিত হবে।

* বিশ্বের বিভিন্ন দেশের মানুষ ‘দ্য গাজা মনোলোগ’ শীর্ষক একটি অনলাইন অনুষ্ঠানে যোগ দিতে পারে; অকল্যান্ড এবং লন্ডনেও পাবলিক পারফরম্যান্স অনুষ্ঠিত হবে।

* দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে স্থানীয় সময় সকাল ১০টায় আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের মহাসচিব ফিকিলে এমবালুলা সহ অন্যান্যদের অংশগ্রহণে একটি পদযাত্রা অনুষ্ঠিত হবে।

* বাংলাদেশের ঢাকায় স্থানীয় সময় দুপুরে একটি পদযাত্রার পরিকল্পনা করা হয়েছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে ফিলিস্তিনিরা তাদের ইতিহাসের ‘একটি অন্ধকার অধ্যায়’ সহ্য করছে বলে মন্তব্য করেন। তিনি গাজায় ‘জীবন রক্ষাকারী সামগ্রীর অবাধ প্রবেশাধিকার, সব জিম্মি মুক্তি, বেসামরিক নাগরিকদের সুরক্ষা এবং আন্তর্জাতিক মানবিক আইন লঙ্ঘন বন্ধ করার’ আহ্বান জানিয়েছেন।

গত ৭ অক্টোবর থেকে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলের প্রতিশোধমূলক হামলায় এখন পর্যন্ত ১৫ হাজারের ফিলিস্তিনি নিহত হয়েছেন। নিহত ব্যক্তিদের মধ্যে ৬ হাজার ১৫০টি শিশু এবং ৪ হাজার নারী রয়েছেন। 

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়