ঢাকা     শনিবার   ০২ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

মার্কিন সামরিক বাহিনীর অসপ্রে বিমান ‘গ্রাউন্ড’ করতে বললো জাপান

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৩৯, ৩০ নভেম্বর ২০২৩   আপডেট: ১১:০৪, ৩০ নভেম্বর ২০২৩
মার্কিন সামরিক বাহিনীর অসপ্রে বিমান ‘গ্রাউন্ড’ করতে বললো জাপান

মার্কিন সামরিক বাহিনীর ভি-২২ অসপ্রে বিমান নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে জাপান। মার্কিন সামরিক বাহিনীকে তাদের এই যুদ্ধবিমান ‘গ্রাউন্ড’ করার আহ্বান জানিয়েছেন জাপানের প্রতিরক্ষামন্ত্রী মিনোরু কিহারা।

রয়টার্সের খবরে বলা হয়েছে, গতকাল বুধবার পশ্চিম জাপানে মার্কিন একটি অসপ্রে যুদ্ধবিমান সমুদ্রে বিধ্বস্ত হয়। এ ঘটনাকে কেন্দ্র করে অসপ্রে বিমান ‘গ্রাউন্ড’ করতে বলেছে জাপান। ‘নিরাপদ’ হিসেবে নিশ্চিত না হওয়া পর্যন্ত, জাপানের আকাশে এ বিমানের উড্ডয়ন বন্ধ রাখার জন্য মার্কিন বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছে দেশটি।

বৃহস্পতিবার জাপানের প্রতিরক্ষামন্ত্রী মিনোরু কিহারা বলেছেন, ‘এ ধরনের দুর্ঘটনা এই অঞ্চলের জনগণের জন্য বড় উদ্বেগের কারণ হয়ে দাঁড়ায়। আমরা মার্কিন পক্ষকে অনুরোধ করছি, জাপানে মোতায়ন অসপ্রে বিমানের উড্ডয়ন নিরাপদ হিসেবে নিশ্চিত হওয়ার পর পরিচালনা করতে।’ 

মার্কিন সামরিক বাহিনীর মুখপাত্র বলেছেন, তারা এখনও দুর্ঘটনার বিষয়ে তথ্য সংগ্রহ করছেন।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিমানটির বাম পাশের ইঞ্জিনে আগুন ধরে যায় এবং এটি ভূপাতিত হয়। বিমানটিতে আট জন মার্কিন সেনা ছিলেন, দুর্ঘটনায় একজনের নিহত হোন।

অসপ্রে হলো হাইব্রিড উড়োজাহাজ, যা একইসঙ্গে হেলিকপ্টার ও বিমান হিসেবে কাজ করতে পারে। যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী, নৌবাহিনী ও জাপানের প্রতিরক্ষাবাহিনীতে এমন বিমান রয়েছে।

জাপানে অসপ্রে বিমান মোতায়েনের বিষয়টি বিতর্কিত। দেশটিতে একাধিক মার্কিন ঘাঁটিতে ডজন অসপ্রে বিমান মোতায়েন করেছে মার্কিন সামরিক বাহিনী। দুর্ঘটনাপ্রবণ হওয়ার কারণে এ নিয়ে স্থানীয়দের মধ্যে উদ্বেগ রয়েছে। তবে মার্কিন সামরিক বাহিনী ও জাপান দাবি করেছে, এটি নিরাপদ।

গত আগস্ট মাসে একটি মার্কিন অসপ্রে বিমান সামরিক অনুশীলনের সময় উত্তর অস্ট্রেলিয়ার উপকূলে বিধ্বস্ত হয়েছিল। সেই দুর্ঘটনায় তিন মার্কিন সেনা নিহত হয়।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়